ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০২৪ , ৫ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

বড়াইগ্রামে সাবেক এমপির ব্যক্তিগত স্কুলে সরকারি ভবন বরাদ্দের প্রতিবাদ

দেশবার্তা

আমাদের বার্তা, নাটোর

প্রকাশিত: ২১:৪৫, ১৯ অক্টোবর ২০২৪

আপডেট: ২২:২৪, ১৯ অক্টোবর ২০২৪

সর্বশেষ

বড়াইগ্রামে সাবেক এমপির ব্যক্তিগত স্কুলে সরকারি ভবন বরাদ্দের প্রতিবাদ

নাটোরের বড়াইগ্রামে পতিত সরকারের সাবেক এমপি ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর ব্যক্তিমালিকানা শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারি ভবন বরাদ্দ বাতিলের দাবিতে মানববন্ধন করেছে সচেতন নাগরিক সমাজ।

গতকাল শুক্রবার দুপুরে উপজেলার বনপাড়া পৌর গেটে নাটোর-পাবনা মহাসড়কে ওই কর্মসূচি পালন করেন তারা।

জানা যায়, বনপাড়ায় সাবেক এমপি ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর ব্যক্তিমালিকানা শিক্ষা প্রতিষ্ঠান এসআর পাটোয়ারী এডুকেয়ার ইন্সটিটিউটে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে চারতলা ভিত বিশিষ্ট একতলা একটি ভবন নির্মাণ কাজের উদ্বোধন করা হয় গত বৃহস্পতিবার। ওই ভবনের জন্য মোট বরাদ্দ এক কোটি ১৪ লাখ ৬৪ হাজার ৬০০ টাকা। কাজটি ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আলী এন্টারপ্রাইজ বাস্তবায়ন করবে।

গত বৃহস্পতিবার সহকারী কমিশনার (ভূমি) ও দায়িত্বপ্রাপ্ত বনপাড়া পৌর প্রশাসক আশরাফুল ইসলাম এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ খবর জানতে পেরে ক্ষোভে ফেটে পড়েন সচেতন নাগরিক সমাজ। সরকারি টাকায় করা ভবন কি করে তার ব্যক্তিগত প্রতিষ্ঠানে হয় তা কারও কাছেই বোধগম্য হচ্ছে না। এর প্রতিবাদে গত শুক্রবার দুপুরে মানববন্ধন করে প্রতিবাদ করেন সচেতন নাগরিক সমাজ।

এসময় বক্তারা বলেন, সাবেক এমপি বিভিন্নভাবে সব সেক্টোরে দুর্নীতি করেছেন। তারই ধারাবাহিকতায় ব্যক্তিগত প্রতিষ্ঠানে সরকারি ভবন বরাদ্দ নিয়েছেন। এসিল্যান্ডকে পতিত সরকারের ডামি এমপি ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর কোনো এজেন্ডা বাস্তবায়নে সহযোগিতা না করার অনুরোধ জানান তারা। তারা বলেন, উপজেলার অন্তত ২৫/৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে যারা দীর্ঘদিন ধরে কোনো ভবন না পেয়ে জরাজীর্ণ শ্রেণিকক্ষে পাঠদান করিয়ে আসছেন। তাই অনতিবিলম্বে এই ভবনের বরাদ্দ বাতিলের দাবি করা হয়েছে। এর ব্যত্যয় হলে দাবি বাস্তবায়নে কঠোর কর্মসূচি নিতে পিছপা হবেন না সচেতন সমাজ।

তারা আরো বলেন, ডা. সিদ্দিকুর রহমান উপজেলা পরিষদের চেয়ারম্যান থাকাকালীন বিভিন্ন সরকারি ও জাইকা থেকে মোটা অংকের টাকা তার মালিকাধীন প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ নিয়ে নয়-ছয় করারও অভিযোগ রয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে মিজানুর রহমান বলেন, বৃহস্পতিবার কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন এসিল্যান্ড মো. আশরাফুল ইসলাম। উদ্বোধন শেষে এসিল্যান্ড স্যার উপস্থিত সবার সামনে ঘোষণা দিয়ে বলেন কাজ ঠিক মতো করবেন। আর কেউ বাধা দিলে বা চাঁদা চাইলে জানাবেন ব্যবস্থা নেবো।

কাজের দায়ত্বি থাকা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, সাবেক সরকারের বিধি মোতাবেক এটার বরাদ্দ হয়েছে। এখন এটার প্রতিবাদ হলে চাইলে স্থানান্তর করে নেয়া যেতে পারে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিষ্ঠানটি পতিত সরকারের সাবেক এমপি ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর ব্যক্তিমালিকানা। সেখানে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে স্বীকৃতি নিলেও সরকারি কোন নিয়ম-নীতির তোয়াক্কা করা হয় না। শিক্ষক-কর্মচারী নিয়োগ এবং শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা বেতনের হার কোচিং সেন্টারের আদলে। এধরনের একটি ব্যক্তিগত প্রতিষ্ঠানে সরকারি ভবন বরাদ্দের কোনো সুযোগ আছে বলে সচেতন নাগরিক সমাজ মনে করেনা।

এ বিষয়ে কথা বলতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামানের মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি তা রিসিভ করেননি।

বড়াইগ্রামের সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল ইসলাম বলেন, ওই স্কুলে সরকারি বরাদ্দে ভবন নির্মাণ কাজের উদ্বোধনের জন্য ডাকা হয়েছে। স্থানীয় প্রশাসনের প্রতিনিধি হিসেবে আমি সেখানে উপস্থিত হয়েছি। আমার ওপর অর্পিত রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেছি মাত্র।

জনপ্রিয়