ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ইংরেজিতে ৬১, আরবিতে ২৮ বহিষ্কার 

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ৪ মে ২০২৩

সর্বশেষ

ইংরেজিতে ৬১, আরবিতে ২৮ বহিষ্কার 

এসএসসি ও সমমানের পরীক্ষার তৃতীয় দিনে গতকাল বুধবার ৩০ হাজার ১৮৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এদিন সারাদেশের ৮৯ জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি গতকাল বিকেলে এ তথ্য জানায়। এদিন নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির ইংরেজি প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের আরবি-২ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল দশটায় শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত পরীক্ষা চলে।
এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে নিয়মিত ও অনিয়মিতসহ মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা। তৃতীয় দিনে বুধবার পরীক্ষা ছিলো ১৭ লাখ ৯৮ হাজার ৯৪৫ জনের। এদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৭ লাখ ৬৮ হাজার ৭৬১ জন। অনুপস্থিত ছিলেন ৩০ হাজার ১৮৪ জন। ১৮ হাজার ১৮১ জন এসএসসি পরীক্ষার্থী, ১১ হাজার ৮৫১ জন দাখিল পরীক্ষার্থী এবং ১৫২ জন এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থী তৃতীয় দিনের পরীক্ষা দেননি। 
নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনের এসএসসি পরীক্ষায় অংশ নেন ১৫ লাখ ২০ হাজার ১৩৬ জন, দাখিল পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৪৬ হাজার ৮৩৯ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেন ১ হাজার ৭৮৬ জন।  
জানা গেছে, নয়টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে ৪ হাজার ৮১২ জন, রাজশাহী বোর্ডে ১ হাজার ৭৯৩ জন, কুমিল্লা বোর্ডে ২ হাজার ৩০১ জন, যশোর বোর্ডে ১ হাজার ৯৮৬ জন, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৯২৫ জন, সিলেট বোর্ডে ১ হাজার ১১৪ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ১৮২ জন, দিনাজপুর বোর্ডের ২ হাজার ১০ জন এবং ময়মনসিংহ বোর্ডে ১ হাজার ৫৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।  
এসএসসি ও সমমান পরীক্ষার তৃতীয় দিনে বুধবার বহিষ্কৃত হয়েছেন ৮৯ জন। এদের মধ্যে এসএসসি পরীক্ষায় বহিষ্কার হয়েছেন ৬১ জন পরীক্ষার্থী। মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষা বহিষ্কৃত হয়েছেন ২৭ জন। আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ১ জন পরীক্ষার্থী। 
এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১৪ জন, রাজশাহী বোর্ডে ৬ জন, কুমিল্লা বোর্ডে ৬ জন, যশোর বোর্ডে ২ জন, চট্টগ্রাম বোর্ডে ৩ জন, বরিশাল বোর্ডে ৯ জন, দিনাজপুর বোর্ডে ৫ জন এবং ময়মনসিংহ বোর্ডের ১৫ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। 
আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপর কুমার সরকার জানিয়েছেন, সন্তোষজনকভাবে মঙ্গলবার সব বোর্ডেই এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 
আগামী রোববার নয়টি সাধারণ বোর্ডের এসএসসির ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের গণিত আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের ইংরেজি-২ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জনপ্রিয়