ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

‘ন্যূনতম মজুরি ২৫ হাজার করতে হবে’

জাতীয়

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ১ মে ২০২৩

সর্বশেষ

‘ন্যূনতম মজুরি ২৫ হাজার করতে হবে’

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, রাষ্ট্রব্যবস্থা বদল করে শ্রমজীবী-পেশাজীবী মানুষের অংশীদারিত্বমূলক রাজনৈতিক বন্দোবস্ত ছাড়া শ্রমিক সমাজের অধিকার নিশ্চিত হবে না। বর্তমান বাস্তবতায় ন্যূনতম জাতীয় মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করতে হবে। 

আজ সোমবার (১ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে 'সম্মিলিত শ্রমিক পরিষদ' (এসএসপি)-এর মে দিবসের মিছিলপূর্ব সমাবেশে তিনি এ কথা বলেন। 

আ স ম রব বলেন, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম-আইন সংশোধন, রাষ্ট্রীয় নীতিনির্ধারণে শ্রমজীবী-কর্মজীবী মানুষের অংশগ্রহণ নিশ্চিন্ত করতে হবে। কলকারখানায় অবাধ ট্রেড ইউনিয়ন করার অধিকার ও বাধ্যতামূলক আইন এবং নিরাপদ কর্মক্ষেত্র ও কলকারখানায় প্রস্তাবিত জরুরি পরিষেবা আইন বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, অবৈধ সরকার ক্রমাগতভাবে রাজনৈতিক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে এবং দেশ সরকারবিহীন হয়ে পড়ছে। এই ধরনের পরিস্থিতি একটি রাষ্ট্রের জন্য চরম ঝুঁকিপূর্ণ। এই ভয়ংকর ও নাজুক পরিস্থিতি থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে সরকারের পদত্যাগ এবং জাতীয় ঐকমত্যের ভিত্তিতে 'জাতীয় সরকার' গঠন করা।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, জাতীয় পার্টি (জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, জুনায়েদ সাকি, কমরেড সাইফুল হক, নুরুল হক নুর, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

শ্রমিকনেতা ও এসএসপির প্রধান সমন্বয়কারী এএএম ফয়েজের সভাপতিত্বে শ্রমিকনেতা আবদুর রহমানের পরিচালনায় আরও বক্তব্য রাখেন মোশারেফ হোসেন মন্টু, বাচ্চু ভূঁইয়া, আবদুল করিম, সোহেল রানা সম্পদ, নেক মোহাম্মদ, নুর আহমদ সেলিম, বাচ্চু মিয়া।

জনপ্রিয়