ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ষষ্ঠ-সপ্তম শ্রেণির রুটিন সংশোধন

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:০০, ৩ মে ২০২৩

সর্বশেষ

ষষ্ঠ-সপ্তম শ্রেণির রুটিন সংশোধন

চলতি বছর থেকে মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিনে একটি পিরিয়ড কমানো হয়েছে। বছরের শুরু থেকে এ দুই শ্রেণিতে সাত পিরিয়ড ক্লাস হলেও এখন থেকে ক্লাস হবে ছয় পিরিয়ড। এভাবে নতুন শিক্ষাক্রমের রুটিন সংশোধন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। আগে এ দুই শ্রেণির জন্য দুইটি রুটিন থাকলেও এনসিটিবি তা সংশোধন করে এক শিফট ও দুই শিফটের স্কুলগুলোর জন্য সময় উল্লেখ করে আলাদা রুটিন করেছেন। গত রোববার সংশোধিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।   
জানা যায়, চলতি বছর মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক স্কুলগুলোর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। গত ডিসেম্বর মাসের শেষে এ দুই শ্রেণির ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছিলো। এ দুই শ্রেণির নতুন ক্লাস রুটিন এবার সংশোধন হলো। নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের দশটি করে বিষয় পড়তে হবে। সেগুলো হলো, বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, স্বাস্থ্য সুরক্ষা, ধর্ম এবং শিল্প ও সংস্কৃতি।
সংশোধিত রুটিন অনুযায়ী এক শিফটের স্কুলে এ দুই শ্রেণির ক্লাস হবে ৫০ মিনিট, আর দুই শিফটের স্কুলে প্রতি পিরিয়ড হবে ৪৫ মিনিট। তবে রোল কলের কারণে এক শিফটের স্কুলে প্রথম পিরিয়ড হবে ৬০ মিনিট ও দুই শিফটের স্কুলে প্রথম পিরিয়ড হবে ৫০ মিনিট। রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন এ দু্ই শ্রেণিতে ছয় পিরিয়ড ক্লাস হবে।

জনপ্রিয়