ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বাংলাদেশকে ৩২৭ রানের পাহাড় সমান টার্গেট ইংল্যান্ডের

খেলা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ৩ মার্চ ২০২৩

সর্বশেষ

বাংলাদেশকে ৩২৭ রানের পাহাড় সমান টার্গেট ইংল্যান্ডের

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। তাই সিরিজ জেতার আশা টিকিয়ে রাখতে টাইগারদের সামনে দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই। এজন্য ঘুরে দাঁড়ানোর লক্ষ্য নিয়েই আজ বোলিংয়ে নেমেছিল তামিম ইকবালের দল। তবে ইংলিশ ওপেনার জেসন রয়ের অনবদ্য সেঞ্চুরি ও অধিনায়ক বাটলারের ঝোড়ো হাফসেঞ্চুরিতে বাংলাদেশকে ৩২৭ রানের পাহাড়সম টার্গেট দিয়েছে সফরকারীরা।

শুক্রবার (৩ মার্চ) মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। দলীয় ২৫ রানের মাথায় ইংলিশ ওপেনার ফিল সল্টের উইকেট তুলে নেন বাংলাদেশ। পেসার তাসকিন আহমেদের সপ্তম ওভারের তৃতীয় বলে স্লিপে থাকা নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৭ রানে করে আউট হন তিনি।

এরপর ওয়ান ডাউনে নামা ডেভিড মালানকে নিয়ে ইনিংসকে এগিয়ে নিয়ে যান আরেক ওপেনার রয়। মালান কিছুটা ধীরগতিতে ব্যাটিং করলেও সাবলীল ব্যাটিংয়ে একের পর এক বাউন্ডারি মেরেই যাচ্ছিলেন রয়। তবে তাদের ৫৮ রানের জুটি ভেঙে দেন স্পিনার মেহেদী হাসান মিরাজ।

ইনিংসের ১৬ তম ওভারে দলীয় ৮৩ রানে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মালান রাউন্ড দ্য উইকেট থেকে ফুল লেংথে পিচ করা মিরাজের বল শার্প টার্ন নিয়ে সোজা আঘাত হানে মালানের প্যাডে। আবেদনে সাড়া দিয়ে আউটের আঙুল তোলেন আম্পায়ার। মালানও রিভিউ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেননি। ১৯ বলে কোনো বাউন্ডারি ছাড়াই ১১ রান করেন বাঁহাতি এই ব্যাটার।

এরপর দলীয় ৯৬ রানে জেমস ভিন্সকে সাজঘরের পথ দেখান তাইজুল ইসলাম। টাইগার উইকেটরক্ষক মুশফিকুর রহিমের ক্যাচে পরিনত হয়ে ৫ রান করেন ভিন্স। তবে অধিনায়ক বাটলারকে নিয়ে ১০৯ রানের জুটি গড়ে ইনিংসকে দুইশ রান ছাড়িয়ে নিয়ে যান রয়। ফিজের ৩১তম ওভারে লেগ সাইডে ফ্লিক করে ১০৪ বলে সেঞ্চুরি তুলে নেন এই ব্যাটার।

এই হার্ডহিটার ব্যাটার সেঞ্চুরি হাঁকানোর পর আরও আগ্রাসী হয়ে ওঠেন। তবে শেষ পর্যন্ত দলীয় ২০৫ রানে থামে ১২৪ বলে ১৮টি বাউন্ডারি ও ১টি ছক্কার মারে রয়ের ১৩২ রানের ইনিংস। তাকে লেগ বিফোরের ফাঁদে ফেলে বিদায় করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। পরের ওভারে উইল জ্যাকসকে সাকিবের ক্যাচ বানিয়ে নিজের দ্বিতীয় উইকেট শিকার করেন তাসকিন। বিদায়ের আগে এই অলরাউন্ডার ৪ বলে ১ রান করেন।

জ্যাকসের বিদায়ের পর ব্যাটিংয়ে আসেন মঈন আলী। কাপ্তান বাটলারকে নিয়ে ঝোড়ো ব্যাটিংয়ে ৫২ রানের জুটি গড়েন তিনি। যদিও বেশি আগ্রাসী ছিলেন বাটলারই। তবে ৬৪ বলে ৭৬ রান করা বাটলারকে নিজের বলেই দুর্দান্ত এক ক্যাচে পরিনত করেন মিরাজ।

শেষ দিকে মঈনের ৩৫ বলে ৪২ রান, স্যাম কারানের ৩৩ রান ও আদিল রশিদের ৬ রানে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩২৬ রান সংগ্রহ করে সাদা বলের দুই ফরম্যাটের বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

বোলিংয়ে বাংলাদেশের পক্ষে পেসার তাসকিন আহমেদ একাই নেন ৩টি উইকেট। এছাড়া মেহেদি হাসান মিরাজ ২টি এবং সাকিব ও তাইজুল একটি করে উইকেট শিকার করেন।

জনপ্রিয়