ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবিতে দু’দিনব্যাপী বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড 

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৫৬, ৪ মার্চ ২০২৩

সর্বশেষ

ঢাবিতে দু’দিনব্যাপী বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দু’দিনব্যাপী ‘১৩তম ডাচ-বাংলা ব্যাংক প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড’ শুরু হয়েছে। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আঞ্চলিক পর্বে নির্বাচিত স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থী চারটি ক্যাটাগরিতে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করছেন। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের উদ্যোগে কার্জন হল প্রাঙ্গণে ওই ফিজিক্স অলিম্পিয়াড শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অলিম্পিয়াডের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

উদ্বোধনকালে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিজ্ঞানমনস্ক ক্ষুদে শিক্ষার্থীদের শ্রেষ্ঠত্ব প্রমাণের একটি বড় প্লাটফর্ম তৈরি করে দেয়ার জন্য অলিম্পিয়াড আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, অলিম্পিয়াডে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা জ্ঞান-বিজ্ঞানের নানা অজানা বিষয় সম্পর্কে জানতে পারবেন। জাতীয় পর্যায়ে আয়োজিত এই অলিম্পিয়াডে বিজয়ীরা আন্তর্জাতিক অঙ্গনেও দেশের সুনাম বৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে আমি মনে করি। আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় নিয়মিত বিজ্ঞান চর্চার মাধ্যমে দক্ষ মানব সম্পদ হিসেবে নিজেদের গড়ে উঠার জন্য শিক্ষার্থীদের প্রতি তিনি আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক ফয়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম বক্তব্য রাখেন।
 
এসময় জাতীয় ফিজিক্স অলিম্পিয়াড টিমের কোচ অধ্যাপক ড. আরশাদ মোমেন ও জাতীয় পর্যায়ের ব্যবস্থাপনা কমিটির প্রধান আহ্বায়ক অধ্যাপক ড. গোলাম দস্তগীর আল-কাদেরীসহ পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষকবৃন্দ এবং ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় প্রযুক্তি মেলা। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবন ও প্রজেক্ট উপস্থাপন করেন। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

জনপ্রিয়