ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

১৮ মে’র মধ্যে নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপনের আবেদন 

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২৯ এপ্রিল ২০২৩

সর্বশেষ

১৮ মে’র মধ্যে নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপনের আবেদন 

সরকার স্কুলবিহীন এলাকায় নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে। এজন্য প্রস্তাবিত প্রকল্পের কার্যক্রম চলছে। ওই প্রকল্পের আওতায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রস্তাবিত নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপনে আবেদন গ্রহণ শুরু করেছে। আগামী ১৮ মে পর্যন্ত নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র ইমেইল ও হার্ড কপিতে অধিদপ্তরে পাঠানো যাবে। গত বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, যথাযথ শর্ত পূরণ করে যেসব এলাকায় প্রাথমিক বিদ্যালয় নেই, সে সব এলাকায় বিদ্যালয় স্থাপনের আবেদন করা যাবে। 
জানা যায়, গত ১৮ এপ্রিল নতুন স্কুল স্থাপনের আবেদন চেয়ে সব উপজেলা শিক্ষা কর্মকর্তাকে চিঠি দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। উপ-পরিচালক ইমামুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সারাদেশের বিদ্যালয়বিহীন এলাকায় নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত প্রকল্পের কার্যক্রম চলছে। ওই প্রকল্পের আওতায় বিদ্যালয়ের তালিকাভুক্তির জন্য উপজেলার প্রস্তাবিত বিদ্যালয় বা বিদ্যালয়গুলোর আবেদন তথ্য বা ডকুমেন্টসসহ আগামী ১৮ মে’র মধ্যে অধিদপ্তরে পাঠানোর জন্য বলা হলো। উপজেলা থেকে আগে পাঠানো প্রস্তাবিত বিদ্যালয়গুলোর জন্যও তথ্য বা ডকুমেন্টস পাঠাতে হবে। আবেদনের সঙ্গে তথ্য বা ডকুমেন্টসে্র হার্ডকপি ও সফটকপি ইমেইলে ([email protected][email protected]) আগামী ১৮ মে’র মধ্যে অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। 
নতুন স্কুল স্থাপনের আবেদন করতে উপজেয়া পর্যায়ের কমিটির কার্যবিবরণী, কমিটির সুপারিশ, নিকটবর্তী প্রাথমিক বিদ্যালয় দুরত্ব ও শিক্ষার্থী সংখ্যা, দুই কিলোমিটারের মধ্যে কোনো প্রাথমিক বিদ্যালয় আছে কি-না সে তথ্য, দুই কিলোমিটারের মধ্যে প্রাইমারি স্কুল থাকলেও সেক্ষেত্রে প্রাকৃতিক প্রতিবন্ধকতা আছে কি-না বা অন্য কোনো প্রতিবন্ধকতা আছে কি-না, প্রস্তাবিত বিদ্যালয়ের গ্রামে অন্য কোনো প্রাথমিক বিদ্যালয় আছে কি-না, গ্রামে প্রাথমিক বিদ্যালয় থাকলেও প্রস্তাবিত স্কুল থেকে অবস্থান কত দূরে, প্রস্তাবিত স্কুলের চারপাশের বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকা চিহ্নিত করে ক্যাচমেন্ট এলাকা নির্ধারণ, প্রস্তাবিত স্কুলের জমি আছে কি-না, জমি না থাকলে বিকল্প প্রস্তাব কি, স্কুলের জন্য জমি বা প্রতিশ্রুত জমি থাকলে তার অবস্থা কেমন, প্রস্তাবিত স্কুলের গ্রাম বা মৌজার জনসংখ্যা কতো, ক্যাচমেন্ট এলাকার জনসংখ্যা কতো, প্রস্তাবিত স্কুলের ক্যাচমেন্ট এলাকায় ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা কত ইত্যাদি তথ্য অন্তর্ভুক্ত করে নতুন স্কুল স্থাপনের আবেদন করতে হবে। 
অধিদপ্তর জানিয়েছে, নতুন স্কুল স্থাপনে অপুর্ণাঙ্গ আবেদন বিবেচনা করা হবে না। সব তথ্য ও ডকুমেন্টস্ সঠিক আছে বলে উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তার প্রত্যয়ন নিতে হবে।
এদিকে গত বৃহস্পতিবার এক অনুষ্ঠানে অংশ নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. জাকির হোসেন বলেন, সরকারের চরাঞ্চলে নতুন করে এক হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা রয়েছে।

জনপ্রিয়