ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সরকারি চাকরির বয়স বাড়তে পারে এক বছর

বিবিধ

কুদরাত-ই-খোদা, অতিথি রিপোর্টার

প্রকাশিত: ০০:১০, ৩ মে ২০২৩

আপডেট: ১৫:১৬, ৩ মে ২০২৩

সর্বশেষ

সরকারি চাকরির বয়স বাড়তে পারে এক বছর

আরও এক বছর বাড়তে পারে সরকারি চাকরি থেকে অবসরের বয়সসীমা। এর আগে বর্তমান সরকার এই সীমা ৫৭ থেকে বাড়িয়ে ৫৯ করেছিলো। কিন্তু, সরকারি চাকুরেরা এই সীমা আরও বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে তাদের প্রত্যাশা পূরণ হতে যাচ্ছে। আগামী জুলাই মাসে অবসরের বয়সসীমা ৬০ করার সিদ্ধান্ত আসতে পারে বলে আভাস দিয়েছে সংশ্লিষ্ট সূত্র। 
নতুন এ সিদ্ধান্তের জন্য বাংলাদেশের অন্য পেশার এবং প্রতিবেশী দেশগুলোর অবসরের বয়স বিবেচনায় নেয়া হয়েছে বলে জানা গেছে। বর্তমানে বাংলাদেশে বিচারপতিদের চাকরির বয়সসীমা ৬৭ বছর। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স ৬৫। 
আর প্রতিবেশী দেশ ভারতে সরকারি চাকরির বয়সসীমা ৬০ বছর । ১৯৯৮ খ্রিষ্টাব্দে ভারত সরকার সরকারি চাকুরেদের বয়সসীমা ৫৮ থেকে বাড়িয়ে ৬০ বছর করে। আর এক প্রতিবেশী দেশ নেপালেও ২০১৯ খ্রিষ্টাব্দে চাকরির বয়সসীমা ৫৮ থেকে ৬০ করা হয়।  যদিও সম্প্রতি সার্কভুক্ত দেশ শ্রীলঙ্গায় চাকরির বয়সসীমা ৬০ থেকে কমিয়ে ৫৭ করা হয়েছে। কিন্তু, বিশেষ ক্ষেত্রে আবেদন করে সে দেশের সরকারি চাকুরেরা আরও পাঁচ বছর  চাকরি করতে পারেন। বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় নিলে দেখা যায়, ফ্রান্সে চাকরির মেয়াদ ৬২ থেকে বাড়িয়ে ৬৪ করা হয়েছে।
বাংলাদেশের সরকারি চাকরিজীবীদের অবসরেরর বয়সসীমা বাড়ানোর সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে পাবলিক সার্ভিস কমিশন-পিএসসি চেয়ারম্যান মো: সোহরাব হোসাইন দৈনিক আমাদের বার্তাকে বলেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে, সক্ষমতা ও দক্ষতা দুটোই বেড়েছে। সে ক্ষেত্রে সরকার চাইলে চাকরির মেয়াদ বাড়াতেই পারে। তবে চাকরির মেয়াদ বাড়ানোর ব্যাপারে আমার কাছে কোনো তথ্য নেই।

জনপ্রিয়