ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা আজ নবম

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৪, ১২ মার্চ ২০২৩

সর্বশেষ

দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা আজ নবম

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় রোববার (১২ মার্চ) ঢাকার অবস্থান নবম। সকাল সাড়ে নয়টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৫ নিয়ে ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল। 

১৯৮ স্কোর নিয়ে তালিকার শীর্ষ আছে থাইল্যান্ডের চিয়াংমাই। আর ভারতের দিল্লি বিশ্বে বায়ুদূষণের দ্বিতীয়, স্কোর ১৮৬।

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় শনিবার (১১ মার্চ) ঢাকার অবস্থান ছিল তৃতীয়।

রোববার ১৮২ স্কোর নিয়ে বায়ুদূষণের তৃতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর। চতুর্থ স্থানে থাকা ইরাকের বাগদাদের স্কোর ১৭৫। ভারতের কলকাতা আছে পঞ্চম স্থানে, স্কোর ১৭০।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ। 

একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

জনপ্রিয়