রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

শাহ্‌জালাল ইসলামী ব্যাংক থেকে খরচ ছাড়াই টাকা আনা যাচ্ছে বিকাশে

বেসরকারি খাতের শরীয়াহ ভিত্তিক বাণিজ্যিক ব্যাংক শাহজালাল ইসলামী ব্যাংকের গ্রাহকরা এখন বিকাশ অ্যাকাউন্টে সহজেই দেশের যেকোনো প্রান্ত থেকে তাৎক্ষণিক টাকা আনতে পারছেন কোনো খরচ ছাড়াই। এই নিয়ে দেশের শীর্ষস্থানীয় ৩৬টি বাণিজ্যিক ব্যাংক থেকে বিকাশে টাকা আনার সবচেয়ে বড় ‘অ্যাড মানি’ প্ল্যাটফর্মটি আরও সমৃদ্ধ হলো।

মঙ্গলবার শাহ্‌জালাল ইসলামী ব্যাংক এবং দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ যৌথভাবে ব্যাংকটির প্রধান কার্যালয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাহ্‌জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এম শহীদুল ইসলাম এবং বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ। এছাড়াও উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ, এস এম মঈনুদ্দীন চৌধুরী ও মিঞা কামরুল হাসান চৌধুরী, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ্‌জাহান সিরাজ, এম আখতার হোসেন ও ইমতিয়াজ ইউ আহমেদ এবং বিকাশের হেড অব ফিন্যান্সিয়াল সার্ভিস জায়েদ আমীনসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিকাশে টাকা আনতে প্রথমেই শাহজালাল ইসলামী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহককে ব্যাংকটির অ্যাপ ‘এসজেআইবিএল নেট’ থেকে ব্যাংকিং আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। এরপর নিজের বা প্রিয়জনের বিকাশ নাম্বার বেনিফিশিয়ারি হিসেবে যুক্ত করতে হবে।

বেনিফিশিয়ারি যোগ করা হয়ে গেলে এসজেআইবিএল নেট অ্যাপের ‘ট্রান্সফার’ অপশনের ‘ওয়ালেট ট্রান্সফার’ অংশ থেকে ‘বিকাশ’ আইকনে ট্যাপ করে বিকাশ নাম্বার, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, টাকার পরিমাণ ইত্যাদি প্রয়োজনীয় তথ্য পূরণ করে ‘সাবমিট’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ওটিপি এবং পিন নাম্বার দিলেই তাৎক্ষণিকভাবে ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা চলে আসবে।

লেনদেন সম্পন্ন হলে গ্রাহক এসএমএস নোটিফিকেশন পাবেন। উল্লেখ্য, বিকাশে টাকা আনার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে।

২০০১ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত শাহজালাল ইসলামী ব্যাংক এখন ১৩২টি শাখা ও দেশজুড়ে উল্লেখযোগ্য সংখ্যক এটিএম বুথ নিয়ে গ্রাহকদের নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা প্রদান করছে। বিকাশের বৃহত্তম অ্যাড মানি নেটওয়ার্কে শাহজালাল ইসলামী ব্যাংক যুক্ত হওয়ায় এই নিয়ে দেশের শীর্ষস্থানীয় ৩৬টি বাণিজ্যিক ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৬ কোটি ২০ লাখ গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সুযোগ তৈরি হলো। ব্যাংক থেকে বিকাশে তাৎক্ষণিক টাকা এনে সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পরিশোধ, কেনাকাটার পেমেন্ট, বিভিন্ন প্রতিষ্ঠানে অনুদান, স্কুল কলেজের বেতন পরিশোধ, বাস-ট্রেন-বিমান-লঞ্চ ও মুভি টিকেট ক্রয় করা, বিভিন্ন অনলাইন নিবন্ধনের ফি পরিশোধসহ অসংখ্য সেবা খুব সহজেই নিতে পারছেন গ্রাহকরা, যা তাদের আর্থিক লেনদেনকে করেছে নিরাপদ, সহজ ও ঝামেলামুক্ত।