ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবিতে জগন্নাথ হলের অ্যালামনাইয়ের বার্ষিক সভা ও সম্মেলন অনুষ্ঠিত 

শিক্ষা

ঢাবি প্রতিনিধি:

প্রকাশিত: ০০:০০, ২৯ এপ্রিল ২০২৩

সর্বশেষ

ঢাবিতে জগন্নাথ হলের অ্যালামনাইয়ের বার্ষিক সভা ও সম্মেলন অনুষ্ঠিত 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ঐতিহ্যবাহী জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার (২৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে ঢাবি জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. দুর্গা দাস ভট্টাচার্য।

প্রধান অতিথির বক্তব্যে দুর্গা দাস ভট্টাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী একটি হল জগন্নাথ হল। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস লিখতে গেলে জগন্নাথ হল বাদ দিয়ে লেখা যাবে না। জগন্নাথ হলই একমাত্র হল, যে হলের তিনজন প্রাধ্যক্ষ মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দিয়েছেন। বাংলাদেশে এমন আর কোনো ইতিহাস নেই। এছাড়া ছাত্র-শিক্ষক-কর্মচারীরা জীবন উৎসর্গ করেছেন মুক্তিযুদ্ধে। দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধুকে হত্যার পর সংবিধানের আদর্শকে একের পর এক অস্ত্রোপচার করা হয়েছে। সে সময় স্বৈরাচার জিয়াউর রহমানের বিরুদ্ধে প্রথম প্রতিরোধ করেছিল জগন্নাথ হলের ছাত্ররা। এটিই হচ্ছে আমাদের গৌরব।

হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রসঙ্গে টেনে এনে বলেন, জগন্নাথ হলে অনেক কৃতি শিক্ষার্থী থাকলেও এ হলের কোনো অ্যালামনাই অ্যাসোসিয়েশন ছিল না। আমরা বহু প্রতিকূলতার মধ্য দিয়ে জগন্নাথ হলে অ্যালামনাই অ্যাসোসিয়েশন করতে পেরেছিলাম। আমরা যখন ছিলাম, তখন জগন্নাথ হল ঠিকানাবিহীন ছিল। কিন্তু আজ আর জগন্নাথ হল ঠিকানাবিহীন নয়। যারা জগন্নাথ হলের এই ঠিকানা তৈরি করেছেন, তাদের আমি ধন্যবাদ জানাই।

এসময় আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল বলেন, ৭৫-এর মর্মান্তিক হত্যাকাণ্ড দেখেছি, সামরিক স্বৈরাচারের অত্যাচার-নির্যাতন দেখেছি। আমরা সংখ্যালঘুরা এসব মোকাবিলা করে আজকে এই পর্যায়ে এসে দাঁড়িয়েছি। এই প্রতিকূল পরিবেশে আমাদের অনেক সচেতন-সতর্ক থাকতে হয়েছে। আমাদের গণতন্ত্র ধাপে ধাপে এখন বিকশিত হচ্ছে। এসব বিষয় বিবেচনায় রেখে আমাদের সকলকে একসঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, জগন্নাথ হলের অনেক গুণী ব্যক্তি রয়েছেন, যারা সততা ও দক্ষতার সঙ্গে রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তারা আমাদের ঐতিহ্য ও মর্যাদাকে বৃদ্ধি করেছে। জগন্নাথ হল অন্যায়ের সঙ্গে মাথা নত করে না, অসাম্প্রদায়িক ও মহান মুক্তিযুদ্ধের প্রশ্নে কখনো আপোস করে না। এটিই আমাদের গর্ব।

এসময় অনুষ্ঠানে শোক প্রস্তাব করেন জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক রঞ্জন নাথ।

জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি স্বপন কুমার সাহার সভাপতিত্বে ও সম্পাদক মলয় কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জগন্নাথ হল ছাত্র সংসদের সাবেক সহসভাপতি সুভাষ সিংহ রায়, জগন্নাথ হলের বর্তমান প্রাধ্যক্ষ মিহির লাল সাহা, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ প্রমুখ।

জনপ্রিয়