ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪ , ২৪ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শিক্ষকরা না পেটালে মানুষ হতাম না : ত্রাণ প্রতিমন্ত্রী

জাতীয়

আমাদের বার্তা, রংপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৩:১১, ২৩ মার্চ ২০২৩

সর্বশেষ

শিক্ষকরা না পেটালে মানুষ হতাম না : ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, স্কুলে পড়াশোনাকালে দুষ্টুমির কারণে শিক্ষকরা আমাদের বেত দিয়ে পিটিয়েছেন। যদি না পেটাতেন তাহলে আমরা মানুষ হতাম না। গতকাল বুধবার দুপুরে রংপুর নগরীর রবার্টসনগঞ্জ উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।  

প্রতিমন্ত্রী মাধ্যমিকের ছাত্র থাকাকালীন রবার্টসনগঞ্জ উচ্চবিদ্যালয়ে পড়াশোনা করেছেন। বুধবার নিজ স্কুলে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত হয়ে এসে স্মৃতিচারণ করেন ছাত্রজীবনের। তিনি বলেন, স্কুলে থাকাকালীন আমরাও অনেক দুষ্টুমি করেছি। আমাদের শিক্ষকরা বেত দিয়ে পিটিয়েছিলেন। একটা বেত ভেঙে গেলে আরেকটা বেত ভেঙেছেন। সে সময় শিক্ষকরা শাসন করেছেন বিধায় মানুষ হতে পেরেছি। শিক্ষকরা যদি বেত্রাঘাত না করতেন তাহলে মানুষ হতাম না। শিক্ষকদের বেতের আঘাতে তখন কষ্ট লাগলেও এখন মনে হয় সেই বেতের আঘাত আশীর্বাদ হয়ে এসেছে। 

তিনি বলেন, রবার্টসনগঞ্জ উচ্চ বিদ্যালয়ের যখন ছাত্র ছিলাম তখন দেশে উত্তাল সময় অতিক্রম করছে। ১৯৬৯ খ্রিষ্টাব্দের গণঅভ্যুত্থানে আমিসহ আমাদের স্কুলের অনেক বন্ধুরা মিলে সারাদিন মিছিল মিটিং করে পার করেছি। ১৯৭০ খ্রিষ্টাব্দের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর হয়ে মিছিল মিটিং করেছি। সে সময়ের স্মৃতিগুলো এখনও মনে পড়ে।

রংপুরের স্মৃতিচারণ করে ডা. এনামুর রহমান রহমান বলেন, রংপুরে দীর্ঘ একটা সময় থাকার কারণে অনেক স্মৃতি জড়িয়ে আছে। এখনো প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে আমার রংপুরের কথা মনে পড়ে। স্কুল, শিক্ষক, বন্ধুদের কথা মনে পড়ে। দুষ্টুমি-খুনসুটির কথা মনে পড়ে। আমি যেখানেই যাই না কেন এসব স্মৃতি আমাকে মনে করিয়ে দেয় সেইসব নান্দনিক দিনগুলোর কথা।

জনপ্রিয়