রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

এতো শিক্ষার্থীর কর্মসংস্থান সরকারের একার পক্ষে সম্ভব নয় : শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। তাই বর্তমান প্রজন্মের মান সম্পন্ন শিক্ষার ওপর নির্ভর করছে দেশের ভবিষ্যৎ উন্নয়ন। বাংলাদেশে বিকল্প সুযোগের স্বল্পতা থাকায় উচ্চশিক্ষায় অধিক সংখ্যক শিক্ষার্থী লেখাপড়া করে। এতো বিপুল শিক্ষার্থীর কর্মসংস্থান সরকারের একার পক্ষে সম্ভব নয়। এজন্য উচ্চশিক্ষার পাশাপাশি শিক্ষার্থীরা যাতে বিভিন্ন বিষয়ে নির্দিষ্ট দক্ষতা সম্পন্ন হয়ে উঠতে পারে সেদিকে শিক্ষকদের মনোযোগী হতে হবে।

মঙ্গলবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ১৭২তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় কেবল জ্ঞান বিতরণ না করে শিক্ষার্থীদের জীবন গঠনে দিকনির্দেশকের ভূমিকা পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান উপমন্ত্রী। ছাত্র-ছাত্রীদের সফট স্কিল অর্জনে তাদের সহায়তা করতে বলেন তিনি।

এরপর তিনি প্রশিক্ষণে কৃতিত্বের জন্য নির্বাচিত প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও পুরষ্কার বিতরণ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দিক বলেন, শিক্ষকতা একজন মানুষকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারে যা অন্য পেশায় সম্ভব নয়। তিনি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মন মানসিকতা বুঝে পাঠদান এবং শিক্ষকদেরকে জীবনব্যাপী জ্ঞান চর্চায় নিবেদিত থেকে নিজেকে সমৃদ্ধ করার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এবং নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. মো. নিজামুল করিম।