ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবি ভর্তি পরীক্ষা : একই দিনে দু’অংশের পরীক্ষা

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি 

প্রকাশিত: ০০:০০, ২৯ এপ্রিল ২০২৩

সর্বশেষ

ঢাবি ভর্তি পরীক্ষা : একই দিনে দু’অংশের পরীক্ষা

আজ শনিবার চারুকলা অনুষদভুক্ত চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি। এ দিন পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে নির্ধারিত আসন গ্রহণ করতে বলা হয়েছে। সেই সঙ্গে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষাতে বিগত বছরগুলোর প্রচলিত পদ্ধতি সংস্কার করে একই দিনে বহুনির্বাচনি ও অঙ্কন পরীক্ষা নেয়া হবে।
সকাল ১১টা থেকে ১২.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘চারুকলা’ ইউনিটের ভর্তি পরীক্ষা। চলতি শিক্ষাবর্ষে এ ইউনিটে মোট ১৩০টি আসনের বিপরীতে প্রায় ৭ হাজার ৯৭টি আবেদন পড়েছে। সেই হিসেবে আসন প্রতি লড়ছেন প্রায় ৫৩ শিক্ষার্থী।
এদিকে বিগত বছরগুলোতে বহুনির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণরা অঙ্কন বা ফিগার ড্রয়িংয়ে সুযোগ পেত। এ বছর এ ইউনিটের ভর্তি পরীক্ষায় সংস্কার করে একই দিনে ২টি অংশে অনুষ্ঠিত হবে। সাধারণ জ্ঞান ৪০ + অঙ্কন (ফিগার ড্রয়িং) ৬০ = ১০০ নম্বর।
তথ্যমতে, সাধারণ জ্ঞান অংশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পঠিত বাংলা ও ইংরেজিসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয় ভিত্তিক প্রশ্ন, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি বিষয়ে প্রশ্ন থাকবে। সাধারণ জ্ঞান পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।
এদিকে পরীক্ষার হলে পরীক্ষার্থী কোনো অবস্থাতেই বই, কাগজপত্র, ব্যাগ, ক্যালকুলেটর, ক্যামেরা, ট্যাব, এটিএম কার্ডসহ কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস ও ডিভাইস সম্বলিত কলম, ঘড়ি, চশমা এবং ইয়ারফোন ইত্যাদিসহ প্রবেশ করতে পারবেন না। ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) পরীক্ষার জন্য শুধুমাত্র কাগজ সরবরাহ করা হবে। অন্যান্য সরঞ্জামাদি (যেমন-পেনসিল, ইরেজার, কলম এবং ক্লিপবোর্ড) পরীক্ষার্থীকে সঙ্গে নিয়ে আসতে হবে।
সাধারণ জ্ঞান পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর প্রাপ্তদের অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ৪০ শতাংশ নম্বর প্রাপ্তরা উত্তীর্ণ হিসেবে বিবেচিত হবেন। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে পরীক্ষার্থীর মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বরের ২০ শতাংশ যুক্ত করে সর্বমোট ১২০ নম্বরের মধ্যে মেধা তালিকা প্রস্তুত করা হবে।

জনপ্রিয়