ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

‘যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া পারমাণবিক চুক্তি বিশ্বকে অস্থিতিশীল করছে’

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৬, ২৯ এপ্রিল ২০২৩

সর্বশেষ

‘যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া পারমাণবিক চুক্তি বিশ্বকে অস্থিতিশীল করছে’

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতার তীব্র সমালোচনা করেছে রাশিয়া। মস্কো জানিয়েছে, এই চুক্তি কোরীয় উপদ্বীপে ইতোমধ্যে বিদ্যমান উত্তেজনা বাড়িয়ে তুলবে এবং সমগ্র বিশ্বকে অস্থিতিশীল করে তুলবে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার (২৮ এপ্রিল) মস্কোতে এক সংবাদ সম্মেলনে তার দেশের অবস্থান তুলে ধরেন। খবর প্রেস টিভির।

জাখারোভা বলেন, 'যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা এমন কিছু সামরিক কর্মসূচি হাতে নিয়েছে যা বৈশ্বিক কৌশলগত স্থিতিশীলতার জন্য হুমকি স্বরূপ। বিশ্বের দেশগুলোর সামগ্রিক নিরাপত্তা বিঘ্নিত করে এমন কর্মসূচি থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি আমরা।'

প্রতিবেদন বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল 'ওয়াশিংটন ডিক্লারেশন' নামে একটি পারমাণবিক চুক্তি স্বাক্ষরের দুই দিন পর রাশিয়ার এই সমালোচনা এলো। ওই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক অস্ত্রসজ্জিত সাবমেরিন মোতায়েন করবে।
 
কোরীয় উপদ্বীপে ইতোমধ্যে উত্তেজনা বিরাজ করছে এবং সেখানে মার্কিন সাবমেরিন মোতায়েন পরিস্থিতি আরও খারাপ করবে। ওয়াশিংটনের ঘোষণায় আরও বলা হয়েছে, মার্কিন যুদ্ধবিমানের পাশাপাশি কোরীয় উপদ্বীপে নিয়মিত টহল দেবে বিমানবাহী রণতরী।

এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, পরিস্থিতিকে বিভ্রান্ত করতেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এটি আঞ্চলিক নিরাপত্তা ও বৈশ্বিক স্থিতিশীলতার ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে।

জনপ্রিয়