ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা শিক্ষামন্ত্রীর পরিদর্শন কেন্দ্রে

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:০০, ১ মে ২০২৩

সর্বশেষ

মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা শিক্ষামন্ত্রীর পরিদর্শন কেন্দ্রে

সারাদেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। গতকাল রোববার সকাল ১০টা থেকে শুরু হয় এ পরীক্ষা। নিয়ম অনুযায়ী পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর কোনো পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশ করলে রেজিস্ট্রার খাতায় তার নাম লিপিবদ্ধ করতে হবে।
তবে এ নিয়মের ব্যত্যয় দেখা গেছে বাড্ডা হাই স্কুল কেন্দ্রে। পরীক্ষা শুরুর প্রথম দিন শিক্ষামন্ত্রী দীপু মনির স্বয়ং এ কেন্দ্রটি পরিদর্শনে এলেও কেন্দ্রে প্রবেশের নির্ধারিত সময় সাড়ে ৯টার পরও পরীক্ষার্থীদের প্রবেশ করতে দেখা গেছে। নিয়ম অনুযায়ী বিলম্ব হওয়া পরীক্ষার্থীদের রেজিস্ট্রার খাতায় নিবন্ধন করে কেন্দ্রে প্রবেশের কথা থাকলেও সে নির্দেশনা অনুসরণ করতে দেখা যায়নি।
যানজটের কারণে বাড্ডা হাই স্কুল কেন্দ্রে পৌঁছাতে দেরি হয় রাতুল নামে এক পরীক্ষার্থীর। তড়িঘড়ি করে কেন্দ্রে প্রবেশ করে নিজ আসন খুঁজতে শুরু করেন। কেন্দ্রের ভেতরে একটি বোর্ডের সিটপ্ল্যান ঝোলানো হয়েছে। কয়েকজন পুলিশের সহায়তায় রাতুল নিজের কক্ষ খুঁজে পান।
এ পরীক্ষার্থীর সঙ্গে কথা হলে তিনি জানান, রাস্তায় অনেক যানজট থাকায় কেন্দ্রে নির্ধারিত সময়ে পৌঁছাতে পারেননি। সে কারণে ১৫ মিনিট দেরি হয়েছে।
মনসুরা নামে আরেক পরীক্ষার্থীকে ২০ মিনিট বিলম্বে কেন্দ্রে প্রবেশ করতে দেখা যায়। কেন্দ্র খুঁজতেই তার দেরি হয়েছে বলে জানান তিনি। তাকে পুলিশের সহায়তায় নিজের আসন খুঁজে পরীক্ষার হলে প্রবেশ করতে দেখা যায়।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সকাল সাড়ে ৯টার পর বিলম্বে কেন্দ্রে প্রবেশ করলে তার নাম ঠিকানা, স্কুলের নাম ও বিলম্ব হওয়ার কারণ রেজিস্ট্রার খাতায় লিপিবদ্ধ করে প্রবেশ করতে হবে। সেটি বাড্ডা হাই স্কুল কেন্দ্রে দেখা যায়নি। কেনো সেটি করা হয়নি আমরা পরীক্ষার পর জানতে চাইবো।
এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, নিয়ম অনুযায়ী কেন্দ্রে বিলম্ব করে প্রবেশ করলে অবশ্যই রেজিস্ট্রার খাতায় লিপিবদ্ধ করে প্রবেশ করতে হবে। সেটি এখানে দেখা যায়নি। তবে কেনো সেটি করা হয়নি আমরা তার কারণ জানতে চাইবো। পরীক্ষার প্রথম দিন এমন ভুল হতে পারে। কোনো কোনো পরীক্ষার্থীকে কেন্দ্র ভুল করে এখানে এসে পরে বেরিয়ে যেতেও দেখা গেছে।

জনপ্রিয়