ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এসএসসি শুরুর দিনে অনুপস্থিত সাড়ে ৩১ হাজার, বহিষ্কার ২০

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩০, ১ মে ২০২৩

সর্বশেষ

এসএসসি শুরুর দিনে অনুপস্থিত সাড়ে ৩১ হাজার, বহিষ্কার ২০

এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে ৩১ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। আর বহিষ্কৃত হয়েছেন ২০ জন। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি গতকাল সন্ধ্যায় এসব তথ্য জানিয়েছে।
প্রথম দিনে নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের বাংলা-২ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল দশটায় শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত পরীক্ষা চলে।
এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে নিয়মিত ও অনিয়মিতসহ মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা। প্রথম দিনে পরীক্ষা ছিলো ১৮ লাখ ৯৩ হাজার ৫১৬ জনের। এদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৮ লাভ ৬২ হাজার ৬৯ জন। অনুপস্থিত ছিলেন ৩১ হাজার ৪৪৭ জন। ১৭ হাজার ১৯২ জন এসএসসি পরীক্ষার্থী, ১১ হাজার ৩৮৩ জন দাখিল পরীক্ষার্থী এবং ২ হাজার ৮৭২ জন এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থী প্রথম দিনের পরীক্ষা দেননি। 
নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনের এসএসসি পরীক্ষায় অংশ নেন ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ জন, দাখিল পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৫৩ হাজার ৭১৯ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১৬ হাজার ৭২৩ জন।  
জানা গেছে, নয়টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে ৪ হাজার ২২২ জন, রাজশাহী বোর্ডে ১ হাজার ৭২০ জন, কুমিল্লা বোর্ডে ২ হাজার ৬১৮ জন, যশোর বোর্ডে ১ হাজার ৮৩৪ জন, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৬০৭ জন, সিলেট বোর্ডে ৯৪০ জন, বরিশাল বোর্ডে ১ হাজার ২৬ জন, দিনাজপুর বোর্ডে ২ হাজার ২৪৭ জন এবং ময়মনসিংহ বোর্ডে ৯৭৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।  
এদিকে প্রথম দিনের পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ২০ জন। এদের মধ্যে এসএসসি পরীক্ষায় বহিষ্কার হয়েছেন ৪ জন পরীক্ষার্থী। মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ৫ জন। আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ১১ জন পরীক্ষার্থী। এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে কুমিল্লা বোর্ডে ১ জন ও বরিশাল বোর্ডে ৩ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। 
আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপর কুমার সরকার দৈনিক আমাদের বার্তাকে জানিয়েছেন, সন্তোষজনকভাবে সব বোর্ডেই এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 
আগামীকাল মঙ্গলবার নয়টি সাধারণ বোর্ডের এসএসসির বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের আরবি প্রথমপত্র আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

জনপ্রিয়