ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আমরণ অনশনকারী ফিলিস্তিনির ইসরায়েলি কারাগারে মৃত্যু, রকেট নিক্ষেপ ইসরায়েলে

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৫:২৩, ২ মে ২০২৩

সর্বশেষ

আমরণ অনশনকারী ফিলিস্তিনির ইসরায়েলি কারাগারে মৃত্যু, রকেট নিক্ষেপ ইসরায়েলে

ইসরায়েলি কারাগারে অনশনরত ফিলিস্তিনি বন্দী খাদের আদনান মারা গেছেন। দীর্ঘ ৮৬ দিন অনশনের পর তার মৃত্যু হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, এই ঘটনার পর ফিলিস্তিনির সশস্ত্র গোষ্ঠী গাজা উপত্যকা থেকে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছে। এক বিবৃতিতে ইহুদি সেনাবাহিনী বলেছে, গাজার সন্নিকটে ইসরায়েল সীমান্তের কিব্বুটজ সাদ এলাকায় সাইরেন বাজানো হয়। 

এদিকে ইসলামিক জিহাদ খাদের আদনানের মৃত্যুর ঘটনায় ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছে। সংগঠনটি বলেছে, এই অপরাধের জন্য ইসরায়েলকে মূল্য দিতে হবে। এক বিবৃতিতে ইসলামিক জিহাদ বলেছে, ‘বিশ্ব সম্প্রদায়ের সামনে শত্রু ইসরায়েলের অপকর্মে খাদের আদনান শহীদ হয়েছে।’ 
৪৪ বছর বয়সী আদনান ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গ্রুপের একজন সিনিয়র সদস্য ছিলেন। ৫ ফেব্রুয়ারি ইসরায়েলি বাহিনী তাকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে। ইসরায়েলি কর্তৃপক্ষ বিনা বিচারে দীর্ঘদিন ধরে আটকে রেখেছে এমন অভিযোগে আদনান অনশন শুরু করেন। 

ফিলিস্তিনি রাজনীতিকদের প্রতিক্রিয়া 

ফিলিস্তিনের সাবেক তথ্যমন্ত্রী এবং প্যালেস্টিনিয়ান ন্যাশনাল ইনিশিয়েটিভ পলিটিক্যাল পার্টির সাধারণ সম্পাদক বলেছেন, ‘আদনানের মৃত্যু খুবই ভয়াবহ ঘটনা। এই ঘটনার জন্য ইসরায়েল সরকার এবং তাদের স্বরাষ্ট্রমন্ত্রী ইতামার বেন গাভির ব্যক্তিগতভাবে দায়ী। এই ঘটনাকে তিনি হত্যাকাণ্ড বলে উল্লেখ করেন। তিনি বলেন,  ইসরায়েলি সরকার এবং তাদের সামরিক আদালত ভালো করেই জানতো একজন ব্যক্তি ৮৭ দিন যাবত অনশন করছে, কোনো ধরনের চিকিৎসা সেবা পাননি, তিনি যেকোনো সময় মারা যেতে পারেন। ঠিক সেটিই ঘটেছে।

জনপ্রিয়