ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বয়স গোপন করায় এসএসসি পরীক্ষার্থী বহিষ্কার

দেশবার্তা

আমাদের বার্তা, টাঙ্গাইল 

প্রকাশিত: ০০:০০, ৪ মে ২০২৩

সর্বশেষ

বয়স গোপন করায় এসএসসি পরীক্ষার্থী বহিষ্কার

বয়স গোপন রেখে চলতি এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করায় টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। গত মঙ্গলবার (২ মে) বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা চলাকালে উপজেলা নিবার্হী কর্মকর্তা ওয়াহিদুজ্জামান তাকে বহিষ্কার করেন। বহিস্কৃত পরীক্ষার্থী এসএম শামীম আল মামুন নাগরপুর সদর ইউনিয়নের দুয়াজানী গ্রামের মো. রিয়াজুল ইসলামের ছেলে। তিনি নয়ান খান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে পরীক্ষা দিচ্ছিলেন।
জানা যায়, এসএম শামীম আল মামুনের এনআইডি কার্ডে জন্মের সাল ১৯৮৪। সেই হিসেবে তার বয়স ৩৯ বছর। তিনি ২০০০ খ্রিষ্টাব্দে রাজশাহী বোর্ডের অধীনে চৌহালী জনতা হাইস্কুল থেকে মো. শাহীনুর ইসলাম, পিতা মো. রিয়াজ উদ্দিন নাম দিয়ে ৬১৩ নম্বর পেয়ে মাধ্যমিক পাস করেন। পুনরায় ২০২০ খ্রিষ্টাব্দে নাগরপুর উপজেলার বনগ্রাম শহীদ মেমোরিয়াল হাইস্কুল থেকে নাম পরিবর্তন করে এসএম শামীম আল মামুন ও পিতা. মো. রিয়াজুল ইসলাম রিয়াজ নাম দিয়ে রেজিস্ট্রেশন করেন এবং ২০২৩ খ্রিষ্টাব্দে ঢাকা বোর্ড থেকে মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ নেন। চলতি এসএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা চলাকালে বিষয়টি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক সহকারী কর্মকর্তা জিএম ফুয়াদের নজরে আসে। তিনি ঊর্ধ্বতন অফিসারকে বিষয়টি জানান। এসময় ওই ছাত্রের কাছে জানতে চাইলে সব স্বীকার করেন। পরীক্ষা শেষে এডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড জব্দ করে হল কর্তৃপক্ষ।
কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক সহকারী কর্মকর্তা জিএম ফুয়াদ বলেন, আমি দায়িত্ব পালনকালে ওই ছাত্রকে দেখে সন্দেহ হওয়ায় বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানাই।
বিষয়টি স্বীকার করে এসএম শামীম আল মামুন বলেন, সার্টিফিকেটে বয়স কমানোর জন্য নতুন করে ২০০৭ খ্রিষ্টাব্দে জন্ম তারিখ দেখিয়ে জন্ম সনদ বের করে এবং ২০২০ খ্রিষ্টাব্দে নাগরপুর উপজেলার বনগ্রাম শহীদ মেমোরিয়াল হাইস্কুল থেকে রেজিস্ট্রেশন করে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি।
এ বিষয়ে নয়ান খান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসেন আলী মনসুর বলেন, ওই ছাত্রের এনআইডি কার্ডে জন্মের সাল ১৯৮৪ আর জন্ম সনদে ২০০৭।
নাগরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম জানান, ইতিপূর্বে সে এসএসসি পাস করেছে। সে আবার এসএসসি পরীক্ষা দিতে আসছে। মূল বয়স গোপন করে প্রতারণার মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করা অপরাধ। এ কারণে তাকে বহিষ্কার করা হয়েছে।

জনপ্রিয়