বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

রাবিতে পড়ার সুযোগ পেলেন না সেই বেলায়েত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষার 'এ' ইউনিটের ফল প্রকাশিত হয়েছে। ততে ভর্তির সুযোগ হলো না পঞ্চাশ উর্ধ্ব বেলায়েতের। ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হন তিনি।

বুধবার (৩ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রাপ্ত ফলাফল থেকে এ তথ্য পাওয়া যায়।

প্রাপ্ত ফলাফল অনুসারে, 'এ' ইউনিটের গ্রুপ-১ পরীক্ষা দিয়েছিলেন বেলায়েত শেখ। এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাশ নম্বর নির্ধারিত ছিল ৪০। তিনি নির্ধারিত নম্বর না পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ার সুযোগ হলো না।

এছাড়া, ২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার 'এ' ইউনিটে ৫৫ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে গ্রুপ-১ এ পাশের হার ৪৮ দশমিক ৯০ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮২ দশমিক ৮০। গ্রুপ-২ এ পাশের হার ৫৯ দশমিক ৭৪ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৯২ দশমিক ৭৫। গ্রুপ-৩ এ পাশের হার ৬২ দশমিক ৩৩ ও সর্বোচ্চ নম্বর ৯৩ দশমিক ১৫। গ্রুপ-৪ এ পাশের হার ৫০ দশমিক ৩৯ শতাংশ এবং সর্বোচ্চ নম্বর ৮৪ দশমিক ৬৫।

জানতে চাইলে বেলায়েত শেখ বলেন, অসুস্থ শরীর নিয়ে ভর্তি পরীক্ষা দিতে বসেছিলাম। শরীর কাঁপছিল তাই বৃত্ত ভরাট করতে পারিনি ঠিকঠাক মতো। মাত্র ৩৭ টি বৃত্ত ভরাট করতে পেরেছিলাম। আসলে আমার কপালটাই খারাপ।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিক বিষয় নিয়ে পড়তে চেয়েছিলেন বেলায়েত। তিনি আরও বলেন, আমার তো সরকারি চাকরি হবে না আর। এখন আমার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চালানোরও সামর্থ্য নেই। এখনো সাংবাদিকতার সঙ্গে আছি। যদি কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় আমাকে সাংবাদিকতায় পড়ার সুযোগ করে দেন, তাহলে আমি আজীবন কৃতজ্ঞ থাকবো তাদের প্রতি।