ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ডিপ্লোমায় আগে আসলে আগে ভর্তি

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৪, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

ডিপ্লোমায় আগে আসলে আগে ভর্তি

সরকারি কারিগরি প্রতিষ্ঠানে বিভিন্ন ডিপ্লোমা কোর্সে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন করা শিক্ষার্থীদের ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে ভর্তির সুযোগ দেয়া হয়েছে। গতকাল শনিবার থেকে এ ভর্তি শুরু হয়েছে। 

যেসব শিক্ষার্থী ডিপ্লোমা পর্যায়ের সরকারি প্রতিষ্ঠানে তৃতীয় ও চতুর্থ পর্যায়ের আবেদন করে ভর্তির সুযোগ পেয়েও নিশ্চায়ন করেনি বা যেকোনো পর্যায়ের নিশ্চায়ন করেও প্রতিষ্ঠানে ভর্তি হয়নি বা ভর্তির সুযোগ না পেয়ে অপেক্ষমান তালিকায় রয়েছে সেসব শিক্ষার্থী আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ভর্তির সুযোগ পাবেন। শুধু মেরিন ইন্সটিটিউটে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়স আবেদনের তারিখে সর্বোচ্চ ১৮ বছর হতে হবে এবং প্রয়োজনীয় মেডিকেল ফিটনেস থাকতে হবে।

জানতে চাইলে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, চার ধাপে শিক্ষার্থী ভর্তির পরও সরকারি কারিগরি প্রতিষ্ঠানে কিছু আসন ফাঁকা রয়ে গেছে। তাই ভর্তির আবেদন করা শিক্ষার্থীদের ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ পদ্ধতিতে ভর্তি সুযোগ দিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। 

কারিগরি শিক্ষা বোর্ড জানিয়েছে, প্রথম ধাপ আবেদন করেত ওয়েবসাইটে প্রবেশ করে (www.btebadmission.gov.bd) ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ বাটনে ক্লিক করে এসএসসি রোল, বোর্ড, পাসের সন ও সিকিউরিটি কোড দিয়ে ইন্টারফেসে প্রবেশ করলে শিক্ষার্থীর আবেদন করা কারিকুলাম প্রদর্শিত হবে। কারিকুলাম নির্বাচন করলে প্রতিষ্ঠানভিত্তিক টেকনোলজির খালি আসন প্রদর্শিত হবে। প্রদর্শিত তালিকা থেকে পছন্দ অনুযায়ী যেকোন একটি প্রতিষ্ঠান, টেকনোলজি ও শিফট নির্বাচন করতে হবে। নির্বাচনের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীর জন্য আসনটি বরাদ্দ রাখা হবে। শিক্ষার্থীর ইন্টারফেসের ‘ভিউ রেজাল্ট’ বাটনে ক্লিক করলে ফল দেখা যাবে।

ভর্তি নিশ্চায়ন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বোর্ড নির্ধারিত তারিখে ইনস্টিটিউটে হাজির হয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তির সময় এসএসসি মূল নম্বরপত্র, তিন কপি ছবি, প্রশংসাপত্রের ফটোকপি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে জমা দিতে হবে। অন্যথায় শিক্ষার্থীর নিশ্চায়ন বাতিল বলে গণ্য হবে। একটি নির্ধারিত আবেদন ফরম পূরণ করে প্রতিষ্ঠানে দাখিল করতে হবে।

জনপ্রিয়