ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্মৃতিশক্তি বাড়াতে শিশুকে কী খাওয়াবেন

লাইফস্টাইল

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৩:৪০, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৩:৪০, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

স্মৃতিশক্তি বাড়াতে শিশুকে কী খাওয়াবেন

শিশুর সঠিক ভবিষ্যৎ গড়তে সবার আগে তার শারীরিক ও মানসিক বিকাশ ঘটানো প্রয়োজন। সেক্ষেত্রে সঠিক খাদ্যাভাস শিশুর জন্য খুবই জরুরি। শিশুর স্মৃতিশক্তি উন্নত করতে কয়েকটি আয়ুর্বেদিক টিপস মেনে চলতে পারবেন। প্রতিদিনের খাদ্যতালিকায় এসব খাবার যোগ করলে শিশুর স্মৃতিশক্তি উন্নত হবে। যেমন-

হলুদ: হলুদ ও দুধ দিয়ে শরবত বানান। হলুদের থাকা কারকিউমিন একটি শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আছে। মানসিক চাপ ও উদ্বেগ থেকে মুক্তি দিতে শিশুকে এই শরবত খাওয়াতে পারেন।

ব্রকলি: শিশুকে ব্রকলি খাওয়াতে পারেন। এতে থাকা ভিটামিন সি শিশুর স্মৃতিশক্তি উন্নত করে। এতে প্রদাহ বিরোধী ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে। যা মস্তিষ্কে কোষগুলোকে ক্ষতিগ্রস্ত হতে বাধা দেয়। শিশুরে স্মৃতিশক্তির উন্নতি ঘটাতে সপ্তাহে ৩ থেকে ৪ বার ন্যূনতম ১০০ গ্রাম ব্রকলি খাওয়াতে পারেন।

কুমড়ার বীজ:  কুমড়ার বীজে ম্যাগনেসিয়াম, আয়রন ও জিঙ্ক থাকে। এই সকল পুষ্টি উপাদান শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটায়। শিশুকে প্রতিদিন ২ টেবিল চামচ কুমডার বীজ খাওয়াতে পারেন। এটি অ্যালঝাইমার মতো রোগ থেকে মুক্তি দিতে পারে।

বাদাম: বাদাম মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে। এটি ফ্রি রাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। নিউরো ডিজেনারেটিভ রোগ প্রতিরোধ করে। মিশুকে প্রতিদিন ১ মুঠো করে বাদাম ও আখরোট খেতে পাওয়াতে পারেন। এতে উপকার মিলবে।

ভিটামিন সি: শিশুর প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি জাতীয় খাবার যোগ করতে পারেন । তাকে প্রতিদিন ২ টি করে আমলকি খাওয়াতে পারেন। পাশাপাশি পেয়ারা বা কিউই ফলও খাওয়াতে পারেন। এসব ফল শিশুর স্মৃতিশক্তি বাড়াতে ভূমিকা রাখে।

জনপ্রিয়