ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ভিকারুননিসায় ৫৯ সহোদরাকে ভর্তিতে বাঁধা নেই

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৯, ৭ মার্চ ২০২৩

সর্বশেষ

ভিকারুননিসায় ৫৯ সহোদরাকে ভর্তিতে বাঁধা নেই

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে প্রথম শ্রেণিতে ৫৯ সহোদরা শিক্ষার্থীকে ভর্তি নিতে হাইকোর্টের দেয়া নির্দেশ বহাল রেখেছে আপিল বিভাগ। হাইকোর্টের নির্দেশ স্থগিত চেয়ে স্কুল কর্তৃপক্ষের করা আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। ফলে ওই শিক্ষার্থীদের ভর্তিতে কোনো বাঁধা রইলো না। রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট জেসমিন সুলতানা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। গতকাল সোমবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষের করা আবেদন খারিজ করে দেন। আদালতে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী প্রবীর নিয়োগী, ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন ও অ্যাডভোকেট জেসমিন সুলতানা। 

এদিকে এর আগে ভিকারুননিসায় প্রথম শ্রেণিতে ৪১ সহোদরা শিক্ষার্থীকে ভর্তি নেয়ার নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। তাদের সহোদরারা ওই শিক্ষাপ্রতিষ্ঠানে পড়েন। শিশুদের অভিভাবকদের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ৩১ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। এরপর একই ধরনের আবেদনে আরো ১৬ জনকে এবং অপর দু’জনকে ভর্তি নিতে নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। তারই ধারাবাহিকতায় কর্তৃপক্ষ ৫৯ জনের ভর্তির আদেশ স্থগিত চেয়ে আপিল করে। সোমবার তা শুনানিতে ওঠে।

অন্যদিকে ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষার্থী ভর্তি নীতিমালায় সংশোধনী আনা হয়। সংশোধনীর ১৪ বিধি অনুসারে, ২০২৩ শিক্ষাবর্ষের জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি শ্রেণিসহ অন্যান্য শ্রেণিতে মোট আসনের অতিরিক্ত ৫ শতাংশ শিক্ষার্থী সহোদর বা জমজ ভাই-বোনের ভর্তির জন্য আবেদনকারীদের মধ্য থেকে ভর্তি করাতে পারবে। তবে আবেদন সংখ্যা বেশি হলে ভর্তি কমিটি লটারির মাধ্যমে ওই ৫ শতাংশ শিক্ষার্থী নির্বাচন করা যেতে পারে। এ অবস্থায় ভর্তির জন্য আবেদন করে বিফল হয়ে ৪১ শিক্ষার্থীর অভিভাবক ওই রিট করেছিলেন।

জনপ্রিয়