ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বোর্ড পরিদর্শকের স্বাক্ষর জাল করা প্রধান শিক্ষকই কেন্দ্র সচিব

শিক্ষা

আমাদের বার্তা, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম)

প্রকাশিত: ০০:০০, ২৯ এপ্রিল ২০২৩

সর্বশেষ

বোর্ড পরিদর্শকের স্বাক্ষর জাল করা প্রধান শিক্ষকই কেন্দ্র সচিব

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলীর স্বাক্ষর জালিয়াতির ঘটনায় অভিযুক্ত বোয়ালখালীর গোমদণ্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মঈনুল আবেদীন নাজিম এসএসসি ২০২৩ পরীক্ষার কেন্দ্র সচিব। তার বিরুদ্ধে তদন্ত করছে বোর্ড। স্বাক্ষর জালিয়াতি ছাড়াও তার বিরুদ্ধে দুর্নীতি-অনিয়মের অভিযোগের একাধিক তদন্ত কমিটি গঠন করেছে শিক্ষা বোর্ড। জালিয়ালির অভিযোগে অভিযুক্ত থাকার পরও তাকে এসএসসি পরীক্ষা ২০২৩-এর কেন্দ্র সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। এ নিয়ে অভিভাবক ও স্থানীয়দের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। 
জানা যায়, গত বছরের ২৮ ডিসেম্বর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলীর স্বাক্ষর জালিয়াতির ঘটনা ফেব্রুয়ারির শেষের দিকে প্রকাশ পায়। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রধান শিক্ষক মো. মঈনুল আবেদীন নাজিমের বিরুদ্ধে মুজিব কর্নার ও স্কুল কক্ষ ভেঙে বহুতলবিশিষ্ট বাণিজ্যিক ভবন নির্মাণে দোকান বাণিজ্যসহ ২৭ ধরনের অভিযোগ দেওয়া হয়েছিল। এসব অভিযোগ এখনো তদন্ত চলমান রয়েছে।   
অভিযোগ রয়েছে, প্রধান শিক্ষক মো. মঈনুল আবেদীন নাজিম নিজের আর্থিক অনিয়ম ও দুর্নীতিকে ধামাচাপা দেয়ার জন‍্য দীর্ঘদিন বিদ‍্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন করেনি। এর বিপরীতে ২০২১ খ্রিষ্টাব্দ থেকে তিনি শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলীর স্বাক্ষর জাল করে বিদ্যালয়ের এডহক কমিটি দেখান। এ নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে শিক্ষা বোর্ড, মাউশি ও জেলা প্রশাসনকে অবহিত করেন অভিভাবক-স্থানীয়েরা। প্রাথমিক তদন্তে নিশ্চিত হয়ে প্রধান শিক্ষককে সতর্ক করে চিঠি দেয় শিক্ষা বোর্ড। এ বিষয়ে অধিকতর তদন্তের জন‍্য একাধিক তদন্ত কমিটিও গঠন করা হয়। এ অবস্থায় আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় কেন্দ্র সচিব হিসেবে তার দায়িত্ব পালন নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।
এদিকে ২০১৫ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে কেন্দ্র সচিব হতে তাকে একবার অব‍্যাহতিও দেয়া হয়েছিল। এতো অনিয়মের পরও তিনি কিভাবে আবারো পরীক্ষা পরিচালনার দায়িত্ব পান তা বোধগম্য নয়।
এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সূত্র জানান, প্রধান শিক্ষক মো. মঈনুল আবেদীন নাজিমের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগের তদন্ত চলছে। অভিযুক্ত হওয়ার পরও যেহেতু উনাকে সাময়িক বরখাস্ত করা হয়নি এবং উনি প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। সে হিসেবে উনাকে কেন্দ্র সচিবের দায়িত্ব দিতে বোর্ডের কোন বাধা নেই।
শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী বলেন, প্রধান শিক্ষকের বিরুদ্ধে কিছু অভিযোগ তদন্ত করছেন বোয়ালখালীর ইউএনও এবং জেলা শিক্ষা অফিসার। তারা যেহেতু এখনো তদন্ত রিপোর্ট বোর্ডে জমা দেননি, তাই বোর্ড উনার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছে না।

জনপ্রিয়