ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কলকাতার সেই বিচারপতির কাছ থেকে সরে গেলো প্রাথমিকের দুই মামলা 

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২০:১৯, ২ মে ২০২৩

সর্বশেষ

কলকাতার সেই বিচারপতির কাছ থেকে সরে গেলো প্রাথমিকের দুই মামলা 

সুপ্রিম কোর্টের নির্দেশের পর কলকাতার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের থেকে প্রাথমিকের দু’টি মামলা নিয়ে বিচারপতি অমৃতা সিন্‌হাকে দেওয়া হল। প্রাথমিকে নিয়োগ দুর্নীতির মূল মামলা ছিল এই দু’টি। মূল মামলাকারী সৌমেন নন্দী এবং রমেশ মালিক। প্রাথমিকের এই মামলাতেই প্রথম সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আগে প্রাথমিকের মামলার বিচার করতেন বিচারপতি অমৃতা সিনহা।
প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে কলকাতা হাই কোর্টে দু’টি মামলার একসঙ্গে শুনানি চলেছে। ২০২২ খ্রিষ্টাব্দের জুলাই মাসে ওই মামলার শুনানি হয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। একটির মামলাকারী রমেশ মালিক এবং অন্যটির সৌমেন নন্দী। রাজ্যের প্রাক্তন মন্ত্রী, অবসরপ্রাপ্ত সিবিআই কর্তা উপেন বিশ্বাস ২৩ জুলাই ২০২২ খ্রিষ্টাব্দে মুখবন্ধ খামে কোর্টে কিছু নথি জমা দিয়েছিলেন। বিচারপতি সেই নথি সিবিআইয়ের কাছে পাঠিয়ে দেন। রমেশের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত একটি অতিরিক্ত হলফনামা জমা দিয়েছিলেন। তাতে নিয়োগ দুর্নীতিতে নতুন কিছু তথ্য কোর্টকে জানানো হয়।
বিশেষজ্ঞ কমিটির সভা কী ভাবে ডাকা হত, তার কার্যবিবরণীতে সদস্যেরা সই করতেন কি না, ভুল প্রশ্নের জন্য ১ নম্বর দেওয়ার সিদ্ধান্ত কী হয়েছিল, তা দেবজ্যোতিবাবুর কাছে জানতে চেয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। দেবজ্যোতিবাবুর পরে পঞ্চাননবাবুকেও কাঠগড়ায় তুলে বয়ান লিপিবদ্ধ করেছিলেন বিচারপতি। শেষে তিনি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। সেই মামলা দু’টি এখন শুনবেন বিচারপতি সিন‌্হা।
সুপ্রিম কোর্টের নির্দেশের পর গত সোমবার সকালে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে মামলার ফাইল ফেরত চায় কলকাতা হাই কোর্ট। আদালতের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কার্যালয় থেকে এই নির্দেশ আসে।

জনপ্রিয়