ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

প্রায় ৩৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ চায় গণশিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:০০, ৪ মে ২০২৩

সর্বশেষ

প্রায় ৩৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ চায় গণশিক্ষা মন্ত্রণালয়

আসছে ২০২৩-২৪ অর্থবছরে প্রায় ৩৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ চাইছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী অর্থবছরে এ মন্ত্রণালয়ের বাজেট প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে ৩৪ হাজার ৭১৬ কোটি ৯০ লাখ টাকা। এরমধ্যে পরিচালন ব্যয় ধরা হয়েছে ২২ হাজার ৬৯৮ কোটি ৪৯ লাখ টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ১৮ কোটি ৪১ লাখ টাকা।
চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট প্রাক্কলন বেড়েছে ৯ দশমিক ৩১ শতাংশ। চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৩১ হাজার ৭৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিলো।
সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট ব্যবস্থাপনা কমিটির (বিএমসি) সভায় ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে আইবাস প্লাস প্লাসে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের প্রাক্কলন এন্ট্রি করে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 
জানা গেছে, গত ১৭ এপ্রিল গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বিএমসির সভায় আগামী অর্থবছরের বাজেটের প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ। সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ অধীনস্ত দপ্তর ও সংস্থার প্রতিনিধি এবং অর্থ বিভাগের প্রতিনিধি অংশ নেন। 
সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৩৪ হাজার ৭১৬ কোটি ৯০ লাখ টাকা বাজেট প্রাক্কলন অর্থ বিভাগ ও পরিকল্পনা কমিশনে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। আর সভায় ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩৮ হাজার ১৮৮ কোটি ৫৯ লাখ টাকা ও ২০২৫-২৬ অর্থবছরের জন্য ৪২ হাজার ৭ কোটি ৪৫ লাখ টাকা প্রেক্ষাপণ নির্ধারণ করে অর্থ বিভাগ ও পরিকল্পনা কমিশনে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।
জানা গেছে, অর্থ বিভাগের সিলিং অনুযায়ী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে। পরিচালন বাজেটের ২২ হাজার ৬৯৮ কোটি ৪৯ লাখ টাকার মধ্যে ২২ হাজার ৫৪৫ কোটি ৫৯ লাখ টাকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বরাদ্দ পাবে। বাকি ১৫২ কোটি ৯০ লাখ টাকার মধ্যে মন্ত্রণালয়ের নিজস্ব পরিচালন বাজেট ধরা হয়েছে ১২৩ কোটি ১৬ লাখ টাকা আর উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো পরিচালন বাজেট ধরা হয়েছে ২৯ কোটি ৭৪ লাখ টাকা। মন্ত্রণালয়ের নিজস্ব পরিচালন বাজেট থেকে নেপ ৯ কোটি ৩৪ লাখ টাকা ও শিশু কল্যাণ ট্রাস্ট ৪৪ কোটি ৯৩ লাখ টাকা পাবে। 
সভার কার্যবিবরণী থেকে জানা গেছে, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর প্রতিনিধি ১১১ কোটি বাজেট বরাদ্দের অনুরোধ করেছিলেন। তবে, সভায় জানানো হয় অর্থ বিভাগ সিলিং চূড়ান্ত দেয়ায় ২০২৩-২৪ অর্থবছর থেকে বরাদ্দ দেয়ার সুযোগ নেই। আগামী ২০২৪-২৫ অর্থবছরে যৌক্তিকতাসহ প্রস্তাব পাঠানো হলে অর্থ বিভাগে তা বিবেচনার জন্য পাঠানো হবে বলেও জানানো হয়েছে সভায়।

জনপ্রিয়