ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সরবরাহ বাড়লেও বিদ্যুৎ উৎপাদনে দেয়া হচ্ছে না গ্যাস

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ১৮ মে ২০২৩

সর্বশেষ

সরবরাহ বাড়লেও বিদ্যুৎ উৎপাদনে দেয়া হচ্ছে না গ্যাস

ঘূর্ণিঝড় মোকার কারণে সরবরাহ বন্ধ রাখা হয়েছিলো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি)। পরিস্থিতির উন্নতি হওয়ার পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ বেড়েছে। তবে বিদ্যুৎ উৎপাদনে সে গ্যাস সরবরাহ করা হচ্ছে না। 
সংশ্লিষ্টরা বলছেন, মোকার কারণে বিদ্যুৎ খাতে গ্যাস সরবরাহ কমে যায় ১৬৪ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট)। এতে গত ১৩ মে সর্বোচ্চ লোডশেডিংয়ে রেকর্ড সৃষ্টি হয়। তবে ১৫ মে গ্যাস সরবরাহ বাড়লেও বিদ্যুৎ খাতের পরিবর্তে তা শিল্প, আবাসিকসহ অন্যান্য খাতে বাড়ানো হয়েছে। ফলে এখনও লোডশেডিং কমেনি। বরং রেকর্ডের কাছাকাছি লোডশেডিং হয়েছে।
পেট্রোবাংলার তথ্যমতে, ১৩ মে দেশে গ্যাস সরবরাহ কমে দাঁড়ায় দুই হাজার ১৫৭ দশমিক ৯ এমএমসিএফ। এর মধ্যে বিদ্যুৎ খাতে সরবরাহ করা হয় ৮৮৩ দশমিক ৬ এমএমসিএফ। ১৪ মে গ্যাস সরবরাহ সামান্য বেড়ে দাঁড়ায় দুই হাজার ১৬৭ দশমিক ৫ এমএমসিএফ। তবে বিদ্যুৎ খাতে গ্যাস সরবরাহ উল্টো কমে দাঁড়ায় ৭৯১ দশমিক ১ এমএমসিএফ। এক দিনের ব্যবধানে ৯২ দশমিক ৫ এমএমসিএফ গ্যাস সরবরাহ কমিয়ে দেয়া হয়।

যদিও ১৫ মে গ্যাস সরবরাহ আরও বেড়ে দাঁড়ায় দুই হাজার ৪৪১ দশমিক ২ এমএমসিএফ। তবে বিদ্যুৎ উৎপাদনে গ্যাস দেয়া মাত্র ৭৯৬ দশমিক ৫ এমএমসিএফ। অর্থাৎ গ্যাস সরবরাহ বেড়েছে ২৭৩ দশমিক ৭ এমএমসিএফ। তবে বিদ্যুৎ খাতে বাড়তি গ্যাস দেয়া হয়েছে মাত্র পাঁচ দশমিক ৪ এমএমসিএফ। গ্যাস সরবরাহ না বাড়ানোর প্রভাব পড়েছে বিদ্যুৎ উৎপাদনে।

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মোকার কারণে এলএনজি সরবরাহ বন্ধ থাকায় ১৩ ও ১৪ মে গ্যাস সরবরাহ কমে গিয়েছিলো। তবে ১৫ মে এলএনজি থেকে ২৮১ দশমিক ৪ এমএমসিএফ গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। তবে সে গ্যাস বিদ্যুৎ উৎপাদনে দেয়া হয়নি। আর গ্যাস না পেলে পিডিবির পক্ষে কিছুই করা সম্ভব নয়।
পেট্রোবাংলার কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জ্বালানি বিভাগের নির্দেশনা অনুযায়ী খাতভিত্তিক গ্যাস সরবরাহ করা হয়। এখানে পেট্রোবাংলার কিছু করার নেই। তবে এলএনজি এখনও পুরোদমে সরবরাহ শুরু হয়নি। সরবরাহ বাড়লে তখন বিদ্যুৎ উৎপাদনে গ্যাস সরবরাহ বাড়ানো যাবে।

জনপ্রিয়