ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

যেভাবে চ্যাট লক-আনলক করবেন হোয়াটসঅ্যাপে

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ২২ মে ২০২৩

সর্বশেষ

যেভাবে চ্যাট লক-আনলক করবেন হোয়াটসঅ্যাপে

সমগোত্রীয় যোগাযোগ অ্যাপসের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে নিত্য নতুন ফিচার ঘোষণা করে আসছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এবার তারা চালু করলো নতুন ফিচার- চ্যাট লক। 

এই ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী চাওয়া মাত্রই লুকিয়ে ফেলতে পারবেন যে কোন আলাপ। যা চ্যাটের পর্দায় দেখা যাবে না। আবারও সেখানে আলাপ চালাতে চাইলে তা আনলক করে নিতে হবে আঙ্গুলের ছাপ বা পাসওয়ার্ড দিয়ে। 

নতুন 'চ্যাট লক' ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা পাসওয়ার্ড বা বায়োমেট্রিকের মাধ্যমে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারবেন। ব্যবহারকারী তার ডিভাইসের পাসওয়ার্ড বা বায়োমেট্রিকের মাধ্যমে এই ফিচারটি চালু করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ফিচারটি ব্যবহারকারীদের ব্যক্তিগত ম্যাসেজের নিরাপত্তা ও সুরক্ষা দেবে। একজন ব্যবহারকারীকে তার গোপনীয়, ব্যবসায়িক বা ব্যক্তিগত কোনো তথ্য অপরের থেকে গোপনীয় রাখতেই এই ফিচারটি কাজ করবে।

লক করে রাখা চ্যাটগুলো- ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের সাধারণ ইনবক্সেও থাকবে না। ব্যবহারকারীরা যেসব চ্যাট সুরক্ষিত রাখতে চান সেগুলো সিলেক্ট করে লক করে রাখতে পারে। সেসব চ্যাটগুলো ইনবক্সে দেখা যাবে না, তবে আলাদা ফোল্ডারে স্টোর হবে।

পাসওয়ার্ড বা বায়োমেট্রিক্সের মাধ্যমে যে কোন চ্যাট লক করা যাবে। যতক্ষণ না পর্যন্ত চ্যাট আনলক করা হচ্ছে ততক্ষণ আলাদা ফোল্ডারেই সেভ থাকবে চ্যাটগুলো। চ্যাট লক হওয়ার পাশাপাশি সেই চ্যাটের সব মেসেজ এবং নোটিফিকেশনও অটোমেটিক হাইড হয়ে যাবে।

ফিচারটি অন করতে প্রথমে হোয়াটসঅ্যাপটি সবশেষ ভার্সনে আপডেট করতে হবে। তারপর অ্যাপ ওপেন করে যেই চ্যাট লক করতে চান সেখানে ট্যাপ করতে হবে। তারপর একটি লক অপশন আসবে সেটি সিলেক্ট করে পাসওয়ার্ড বা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে লক করে রাখতে পারবেন।

আবার যার সঙ্গে আপনার কথোপকথন লুকিয়ে রাখতে চান, তার চ্যাট বা প্রোফাইল ছবিতে ক্লিক করুন। তারপরে সেখানে 'চ্যাট লক' অপশনটি দেখতে পাবেন। ‘চ্যাট লক’ অপশন বাছাই করার পর আপনি সেটি অন করতে চাইছেন কি না, তা জানতে চাইবে।

চ্যাট লক অ্যাক্টিভেট করার পরে আপনার ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে তা নিশ্চিত করতে হবে। আর লুকিয়ে রাখা চ্যাট খুঁজে পেতে ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপের হোম পেজে যেতে হবে। হোমপেজে আপনার সব চ্যাট দেখা যাবে, লুকিয়ে রাখা চ্যাটগুলো ছাড়া।

আপনি এবার লুকিয়ে রাখা চ্যাট খুঁজে পেতে হোমপেজের নিচের দিকে সোয়াইপ করুন। সেখানে হোয়াটসঅ্যাপে লক করা সব চ্যাট দেখতে পাবেন।আপনি যে চ্যাটটি দেখতে চান, তার ওপরে চাপ দিন এবং ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে সেটি আনলক করে নিন।

জনপ্রিয়