ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন 

জাতীয়

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২১:৪৩, ১৩ মার্চ ২০২৩

সর্বশেষ

শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকারিকরণের বিষয়ে সারাদেশে আলাপ আছে। সরকারের জন্য এটি বিশাল পদক্ষেপ হবে সন্দেহ নেই। প্রতিদিন প্রতিষ্ঠান গজাচ্ছে। আমাদের মান দেখতে হবে। কীভাবে প্রতিষ্ঠা হল, কীভাবে শিক্ষক নিয়োগ দেয়া হলো এবং কীভাবে পাঠদান করছে। আর যেসব প্রতিষ্ঠান সরকারিকরণ হয়েছে তাদের মান আগে কেমন ছিলো, এখন কেমন, এসব বিষয় নিয়ে গবেষণার দরকার আছে। সে অনুযায়ী দেখে আমরা সিদ্ধান্ত নেবো।

সোমবার রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদ (স্বামাশিপ) 'স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাদরাসা শিক্ষার গুরুত্ব' শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।

এমপিও শিক্ষকদের শতভাগ উৎসবভাতা দেয়ার দাবির বিষয়ে মন্ত্রী আরো বলেন, উৎসব ভাতা সরকারের সক্ষমতার ওপর নির্ভরশীল। আমি আপনাদের হয়ে দেন দরবার করবো, যা কিছু যৌক্তিক। একটু ধৈর্য্য ধরতে হবে। সরকার সবকিছু বিবেচনায় নেবে। 
 
মন্ত্রী বলেন, আপনাদের যে আবেদন যা আমি বুঝতে পেরেছি, সেটি লিখে নিয়েছি। সময় সুযোগ মতো সেগুলো কিভাবে বাস্তবায়ন করা যায়, আমার যা করার সেটা অবশ্যই করবো। আমার জন্য দোয়া করবেন। প্রধানমন্ত্রীর জন্য দোয়া করবেন।

তিনি বলেন, আজকে এমন কোনো ক্ষেত্র নেই বাংলাদেশ এগোয়নি। কোনো মানুষ এখন না খেয়ে থাকে না। দরিদ্রের হার কমে গেছে। কি বিশাল পরিবর্তন। বাংলাদেশকে এখন সবাই সম্মানের চোখে দেখে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের সেবা করেছেন। যে মানবতার সেবা করে সেই তো ইসলামের সেবক। বঙ্গবন্ধু তো মানবতার কাজই করেছেন। বঙ্গবন্ধু কন্য প্রধানমন্ত্রী একই কাজ করছেন। এসময় প্রত্যেক মাদরাসা শিক্ষার্থীকে স্বাবলম্বী হয়ে গড়ে ওঠার জন্য প্রস্তুত হতে বলেন মন্ত্রী।

তিনি আরো বলেন, ইবতেদায়ি পর্যায়ে উপবৃত্তি দেয়ার বিষয়টি বিবেচনাধীন আছে। আমরা কমিটি করে দিয়েছি। তাদের নির্দেশনার আলোকে এটি দূর হয়ে যাবে।

সংগঠনের সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. আবুল কালাম আজাদ। আলোচনা সভার প্রধান বক্তা ছিলেন স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

জনপ্রিয়