ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাকার পয়ঃনিষ্কাশন-বর্জ্য-গ্যাস লাইন পর্যবেক্ষণে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট

জাতীয়

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৯, ১৪ মার্চ ২০২৩

সর্বশেষ

ঢাকার পয়ঃনিষ্কাশন-বর্জ্য-গ্যাস লাইন পর্যবেক্ষণে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট

ঢাকায় বসবাসকারীদের নিরাপদ জীবনযাপনের স্বার্থে ঢাকা সিটি করপোরেশনের প্রত্যেক ওয়ার্ডের স্থাপনা ও ভবনের পয়ঃনিষ্কাশন, বর্জ্য ও গ্যাস লাইন নিয়মিত পর্যবেক্ষণে সংশ্লিষ্ট বিভাগের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি পর্যবেক্ষণ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাত দিনের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে এ কমিটি করতে বলা হয়েছে।

কমিটি গঠনের পর পর্যবেক্ষণে যদি পয়ঃনিষ্কাশন ও গ্যাস লাইনের কোনো ত্রুটি-বিচ্যুতি ধরা পড়ে, তবে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার স্বার্থে কমিটিকে চার সপ্তাহের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানির পর বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চে মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন।

ঢাকায় বসবাসকারীদের জীবনযাপন নিরাপদ করতে ঢাকা সিটি করপোরেশনের প্রত্যেক ওয়ার্ডের স্থাপনা ও ভবনের পয়ঃনিষ্কাশন ও গ্যাস লাইন নিয়মিত পর্যবেক্ষণে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং ঢাকা শহরে বসবাসকারীদের সুরক্ষা নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। 

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ ও জ্বালানি সচিব, স্থানীয় সরকার সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ঢাকা মহানগর পুলিশের কমিশনারকে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

সম্প্রতি রাজধানীর সায়েন্স ল্যাব ও গুলিস্তানের সিদ্দকবাজার এলাকায় ভবনে বিস্ফোরণের প্রেক্ষাপটে পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ- এইচআরপিবির পক্ষে গত রবিবার হাইকোর্টের সংশ্লিস্ট শাখায় রিট আবেদনটি করা হয়। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘ঢাকা শহরে স্থাপনা বা ভবনের পয়ঃনিষ্কাশন, বর্জ্য ও গ্যাস লাইন ব্যবস্থাপনার উপযুক্ত কর্তৃপক্ষ হচ্ছে ঢাকা ওয়াসা ও তিতাস গ্যাস লিমিটেড। সম্প্রতি রাজধানীর সায়েন্স ল্যাব ও সিদ্দিকবাজার এলাকায় ভবনে বিস্ফোরণের পর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর-প্রতিবেদনে এসেছে পয়ঃনিষ্কাশন, বর্জ্য লাইন এবং গ্যাস সরবরাহে অব্যবস্থাপনা থেকে এসব বিস্ফোরণ ঘটে থাকতে পারে। যদি তাই হয় তবে এসব কর্তৃপক্ষের অব্যবস্থাপনার কারণে ঢাকা শহরে এ ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটতেই থাকেব। তাই এ বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নেওয়া জরুরি। সে তাগিদ থেকেই জনস্বার্থে রিটটি করা হয়েছে। আদালত রিটের আরজি অনুযায়ী রুলসহ আদেশ দিয়েছেন।’ 

২০২০ খ্রিষ্টাব্দের ৪ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা এলাকায় বায়তুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। সেদিন এশার নামাজ পড়তে গিয়ে বিস্ফোরণে ৩৭ জন দগ্ধ হন, তাদের মধ্যে ৩১ জনই মারা যান। তিতাসের গ্যাস পাইপলাইনের লিকেজ থেকে শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদের বদ্ধ পরিবেশে গ্যাস জমে এই বিস্ফোরণ ঘটে বলে প্রাথমিক তদন্তের পর বলেছিল ফায়ার সার্ভিস। এ বিস্ফোরণের প্রকৃত কারণ ও দায় এখনো জানা যায়নি। এর পরের বছর অর্থাৎ ২০২১ খ্রিষ্টাব্দের ২৭ জুন সন্ধ্যায় মগবাজারের একটি ভবনে ভয়াবহ বিষ্ফোরণে ১২ জনের মৃত্যু ও দুই শতাধিক ব্যক্তি আহত হন। ভবনটির ভেতরে ত্রুটিপূর্ণ লাইন থেকে নির্গত গ্যাস থেকেই বিস্ফোরণ ঘটে বলে বিস্ফোরক পরিদপ্তরের তদন্তে উঠে আসে। 

সম্প্রতি এক দিনের ব্যবধানে রাজধানীর দুটি ভবনে বিস্ফোরেণের ঘটনা ঘটে। গত ৫ মার্চ সায়েন্স ল‍্যাব এলাকার ভবনে বিস্ফোরণের ঘটনায় ৯ জন আহত ও ৫ জন দগ্ধ হয়েছিলেন। তাদের মধ্যে ঘটনার দিনই তিনজনের মৃত্যু হয়। মঙ্গলবার প্রাণ গেল আরো একজনের। এ বিস্ফোরণের কারণ সম্পর্কে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বোমা নিষ্ক্রিয়করণ দল জানিয়েছে, ভবনের পয়ঃনিষ্কাশন লাইনের ভেতরে গ্যাস জমে থাকায় বিস্ফোরণ ঘটেছে।

এরপর গত ৭ মার্চ বিস্ফোরণ ঘটে ঢাকার সিদ্দিকবাজারে ক্যাফে কুইন ভবনে। সাত তলা ওই ভবনটি বিস্ফোরণের পর আংশিক ধসে পড়ে। এ বিস্ফোরণে এখন পর্যন্ত ২৪ জনের মৃত্যুর কথা জানিয়েছে পুলিশ। সিদ্দিক বাজারের বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি।

জনপ্রিয়