ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সাত কলেজের ভর্তিতে লক্ষাধিক আবেদন

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৯, ২ মে ২০২৩

আপডেট: ১৯:২৮, ৩ মে ২০২৩

সর্বশেষ

সাত কলেজের ভর্তিতে লক্ষাধিক আবেদন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার আবেদন ইতোমধ্যে শেষ হয়েছে। চলতি শিক্ষাবর্ষে অধিভুক্ত সাত কলেজের তিনটি ইউনিটে মোট আবেদন করেছেন ১ লাখ ১ হাজার ২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৩৭ হাজার ২৮২টি, বিজ্ঞান ইউনিটে ৩৮ হাজার ৪৯৫টি এবং ব্যবসায় শিক্ষায় ২৫ হাজার ২৫২টি আবেদন জমা পড়েছে। তবে এই সংখ্যা কিছুটা বাড়তে পারে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি দৈনিক আমাদের বার্তাকে নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ফিস জটিলতায় অনেক আবেদন ব্যাংকে বা পেমেন্ট গেটওয়েতে আটকে থাকে, ফি পরবর্তী এই সংখ্যাটি আপডেট হতে পারে। সাধারণত ৭ দিনের মধ্যে সংখ্যাটি কিছুটা পরিবর্তন হয়ে থাকে এবং ২য় দফায় প্রবেশপত্র দেয়ার সময়েও এই সংখ্যা কিছুটা পরিবর্তন হতে পারে।

এদিকে আগামী ৫ মে পর্যন্ত আবেদনে তথ্য-ছবি সংশোধনের (বিশেষ ক্ষেত্রে) সুযোগ রয়েছে। গত ২ এপ্রিল থেকে শুরু হয় ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তির আবেদন চলে গত রোববার (৩০ এপ্রিল) বেলা সাড়ে ১১ টা পর্যন্ত।

সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

অধিভুক্ত সরকারি সাতটি কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজর ৫১৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য নির্ধারিত ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) দেয়া সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় জানা যাবে।

রাজধানীর সরকারি সাত কলেজগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

জনপ্রিয়