ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

প্রাথমিকের নতুন শিক্ষক নিয়োগ পরীক্ষা বছরের মাঝামাঝি

শিক্ষা

রুম্মান তূর্য 

প্রকাশিত: ০০:০০, ৩ মে ২০২৩

সর্বশেষ

প্রাথমিকের নতুন শিক্ষক নিয়োগ পরীক্ষা বছরের মাঝামাঝি

•    ঢাকা-চট্টগ্রাম বিভাগের বিজ্ঞপ্তি শিগগিরই 
•    লিখিত পরীক্ষা বিভাগভিত্তিক
•    জুনে পরীক্ষা নেয়ার চিন্তা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন শিক্ষক নিয়োগ পরীক্ষা চলতি বছরের মাঝামাঝি অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ছয় বিভাগের জন্য দুইটি আলাদা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি শিগগিরই জারি করা হবে বলে আশা করছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। তারা বলছেন, জুন মাসে এ নিয়োগের লিখিত পরীক্ষা নেয়ার পরিকল্পনা করা হচ্ছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। নিয়োগ বিজ্ঞপ্তির মতোই পরীক্ষা হবে বিভাগভিত্তিক। 
কর্মকর্তারা দৈনিক আমাদের বার্তাকে জানান, সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের সাড়ে ৭ হাজার শিক্ষক শূন্যপদের বিপরীতে বিভাগভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে। তবে নিয়োগের আগে শূন্যপদের তথ্য সংগ্রহ করে কতগুলো পদে শিক্ষক নিয়োগ হবে তা চূড়ান্ত করা হবে। 
গত ২৭ ফেব্রুয়ারি রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয় ও প্রাক-প্রাথমিকের শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়। গত ২০ মার্চ খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও প্রাক-প্রাথমিকের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এ দুই বিজ্ঞপ্তি অনুসারে আবেদন গ্রহণ শেষ হয়েছে। এ পরিস্থিতিতে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের প্রার্থীরা জানতে চাচ্ছেন এ দুই বিভাগের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি কবে জারি করা হবে। 
নিয়োগের লিখিত পরীক্ষার তারিখ জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত দৈনিক আমাদের বার্তাকে বলেন, এসব নিয়োগের লিখিত পরীক্ষা জুনে নেয়ার পরিকল্পনা আছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। নিয়োগ বিজ্ঞপ্তির মতো লিখিত পরীক্ষাও হবে বিভাগভিত্তিক।
জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি এবং অপারেশন বিভাগের পরিচালক মনীষ চাকমা বলেন, এ দুই বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে শিগগিরই সভা হবে। চলতি সপ্তাহেই সেটি হতে পারে। সভায় সিদ্ধান্ত নেয়া হবে বিজ্ঞপ্তি প্রকাশের। শিগগিরই এ দুই বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জনপ্রিয়