ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ফেসবুক এখন আর পুরোপুরি ফ্রি নেই

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২১:৪০, ২০ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

ফেসবুক এখন আর পুরোপুরি ফ্রি নেই

ফেসবুক ইজ ফ্রি অ্যান্ড অলওয়েজ উইল বি। এতদিন ফেসবুকে ঢুকলেই লেখাটি দেখা যেতো। কিন্তু সেই লেখা এখন গায়েব। কারণ, ফেসবুক এখন আর পুরোপুরি ফ্রি নেই।

আইডি আর পেজের যে ভেরিফিকেশন ব্যাজ আগে ফ্রিতে পাওয়া যেতো, এখন তার জন্য অর্থ নেয়া শুরু করছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান ‘মেটা’। মার্ক জাকারবার্গ নিজেই ঘোষণাটি দিয়েছেন। চলতি সপ্তাহেই সেবাটি চালু হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। এরপর ধাপে ধাপে গোটা বিশ্বে।

ওয়েব ভার্সনে ‘মেটা ভেরিফায়েড’ সেবাটি পেতে গ্রাহকদের মাসে গুনতে হবে ১১ দশমিক ৯৯ ডলার বা ১২০০ টাকা। আর আইফোন ব্যবহারকারীদের বেলায় সেটি বেড়ে হবে ১৪ দশমিক ৯৯ ডলার বা ১৫০০ টাকা!

কিন্তু মেটা তথা জাকারবার্গ কেন এই সিদ্ধান্ত নিলো?

বৈশ্বিক মন্দায় অন্যান্য প্রতিষ্ঠানের মতো ফেসবুকও ক্ষতিগ্রস্থ হয়েছে। গতবছরের নভেম্বরেই মেটা প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাই করে, যা ছিল মেটার মোট কর্মীর ১৩ শতাংশ। মন্দায় গত জুলাইয়ে প্রথমবারের মতো বিজ্ঞাপন আয় কমেছে ফেসবুকের। গতবছর কোম্পানির শেয়ারের দামও কমে ৭০ শতাংশের বেশি। তার মধ্যেই এলো এমন সিদ্ধান্ত।

প্রযুক্তি বিশ্লেষকরা ভাবছেন, মেটা সম্ভবত আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে এই সিদ্ধান্ত নিয়েছে। যদিও মেটার তরফ থেকে এ বিষয়ে তেমন কোনো বক্তব্য পাওয়া যায়নি।

মেটা যেটা বলেছে তা হলো, গ্রাহক পর্যায়ে ক্রিয়েটরদের দাবির ভিত্তিতেই এই সিদ্ধান্ত। আদতে মেটা ইলন মাস্কের টুইটারের ব্লু ব্যাজ ভেরিফিকেশন নীতিরই অনুকরণ করেছেন। এক টুইট বার্তায় মাস্ক প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, এটি অনিবার্য যে মেটা টুইটারকে ফলো করবে।

কিন্তু কেন? মুদ্রাস্ফীতির কারণে অনলাইনে বিজ্ঞাপনদাতাদের বাজেট অনেক কমে গেছে। ওদিকে ব্যাবহারকারীরাও এখন বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অভ্যস্ত হয়ে উঠেছে, যার ফলে ফেসবুক এখন প্রতিযোগিতার মুখে পড়েছে। প্রতিটি প্ল্যাটফর্মই চাইছে কন্টেন্ট ক্রিয়েটরদের আকৃষ্ট করতে এবং ধরে রাখতে। প্রকৃতপক্ষে ক্রিয়েটররাই এসব সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাপগুলোর মধ্যমণিতে পরিণত হয়েছে। তাই তাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা তাদের জন্য গুরুত্বপূর্ণ।

মার্ক জাকারবার্গ বলেছেন, এই পদক্ষেপের ফলে ফেসবুক ও ইন্সটাগ্রামের গ্রহণযোগ্যতা আরও বাড়বে। অর্থপ্রদানের মাধ্যমে যারা ব্লু ব্যাজ পাবেন, তাদের বাড়তি কিছু সুবিধা দেয়া হবে। ব্লু ব্যাজধারীদের পোস্টের রিচ হবে অপেক্ষাকৃত বেশি। পাশাপাশি নামে-বেনামে বা ছদ্মবেশী অ্যাকাউন্টের ঝুঁকি থেকেও সুরক্ষিত থাকবে তারা। একাউন্টে কোনো সমস্যা দেখা দিলে ব্লু ব্যাজধারী গ্রাহকরা সরাসরি গ্রাহক পরিষেবা টিমের সাথে যোগাযোগ করতে পারবেন এবং অগ্রাধিকার ভিত্তিতে সমাধান পাবেন।

মেটা জানিয়েছে, শুধু টাকা দিলেই ব্লু ব্যাজ মিলবে না। ব্যাবহারকারীর ইউজার নেমের সাথে সরকারের দেয়া পরিচয়পত্রের সঙ্গে মিল থাকতে হবে।

জনপ্রিয়