ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাকাকে স্মার্ট বানাতে রাজউকের যত উদ্যোগ 

জাতীয়

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৪:২১, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

ঢাকাকে স্মার্ট বানাতে রাজউকের যত উদ্যোগ 

ঢাকাকে বসবাস যোগ্যতা ফিরিয়ে আনার জন্য পাবলিক স্পেস বৃদ্ধি করা প্রয়োজন। পাশাপাশি যানজটমুক্ত, জলাবদ্ধতা নিরসন, মানুষের সঙ্গে প্রকৃতির সম্পর্ক স্থাপন করাও জরুরি। এসব সংকট নিরসনের জন্য ডিটেইল প্লান হাতে নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। 

এক বিশেষ সাক্ষাৎকারে রাজউকের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম এসব কথা বলেন। 

তিনি বলেন, ঢাকা শহরকে বসবাসযোগ্য করতে  সবচেয়ে বেশি যে উদ্যোগ দরকার তা হলো- ঢাকার পাবলিক স্পেসের পরিমাণ বৃদ্ধি করা, সেই জন্য ড্যাপে ৮৮টি পার্কের সুপারিশ করা হয়েছে। তারমধ্যে থেকে চারটি পার্ক ইতিমধ্যেই রাজউক বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। পুরোপুরি বাস্তবায়ন হলে অনেক সমস্যা সমাধান হবে।

রাজউকের পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম আরও জানান, ঢাকার যানজট নিরসনের জন্য কতগুলি রাস্তা এবং খালগুলিকে সংস্কার করার জন্য সিটি কর্পোরেশনের সাথে সমন্বয় করে রাজউক কাজ করছে। সে কাজ গুলো শেষ হলে যানজট মুক্ত শহর হিসেবে গড়ে উঠবে ঢাকা। 

বর্তমান প্রকল্পের বিষয়ে আশরাফুল ইসলাম জানান, বর্তমানে রাজউকের মাধ্যমে আমরা দুটি প্রকল্প বাস্তবায়ন করছি, একটা তুরাগ কম্প্যাক্ট টাউনশিপ প্রকল্প এবং কেরানীগঞ্জ ওয়াটারফোন স্মার্ট সিটি। দুটি প্রকল্পেই পরিবেশকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে।

পানির ধারণ ক্ষমতা, গতানুগতিক আবাসিক প্রকল্প না গড়ে ব্লক ভিত্তিক তৈরিতে উৎসাহিত করা হয়েছে। পাবলিক স্পেসের বিষটিও গুরুত্ব পেয়েছে।

তিনি বলেন, ওই প্রকল্পগুলি বাস্তবায়িত হলে বাংলাদেশের ক্ষেত্রে একটি ভিন্ন আঙ্গিকে একটি নগর পরিকল্পনার ইতিহাসে একটি নতুন রূপ ধারণ সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে।

জনপ্রিয়