ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্পিডগান’ নিয়ে মাঠে থাকবে পুলিশ

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২০ এপ্রিল ২০২৩

সর্বশেষ

স্পিডগান’ নিয়ে মাঠে থাকবে পুলিশ

সাম্প্রতিক বছরগুলোতে ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রতিবারই সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে মোটরসাইকেলে। এবার পবিত্র ঈদুল ফিতরে কমবেশি এক কোটি মানুষ ঢাকা ছাড়তে পারেন। এ ছাড়া এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াত করবেন প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ। এই বিপুলসংখ্যক মানুষের নিরাপদ যাতায়াত নিয়ে শঙ্কা রয়েছে।
সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করা ব্যক্তিরা বলছেন, বেপরোয়া গতির কারণে ঈদযাত্রায় দুর্ঘটনা ও প্রাণহানি বেশি ঘটে। ঈদকে কেন্দ্র করে স্বল্প সময়ে অনেক বেশি মানুষ যাতায়াত করায় গণপরিবহনের ওপর চাপ বাড়ে। দূরের যাত্রায় মোটরসাইকেল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এরপরও অনেকেই মোটরসাইকেলে গ্রামের বাড়ি যান। এ ছাড়া মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল, চালকদের বিরতিহীন গাড়ি চালানো, বেপরোয়া গতি দুর্ঘটনার বড় কারণ। ঈদের ছুটির সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও আইন প্রয়োগেও দুর্বলতা থাকে। সংশ্লিষ্ট সব পক্ষ নিজেদের অবস্থান থেকে ব্যবস্থা নিলে ঈদযাত্রায় সড়কে প্রাণহানি অনেকটাই কমানো সম্ভব হবে বলে মনে করেন তাঁরা।
দুর্ঘটনা নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, গত বছর ঈদুল ফিতরকে কেন্দ্র করে ১৪ দিনে ২৮৩টি সড়ক দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় নিহত হন ৩৭৬ জন। আহত হন অন্তত দেড় হাজার মানুষ। অন্যদিকে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসাব অনুযায়ী, গতবারের ঈদুল আজহার সময় সাত বছরের মধ্যে সর্বোচ্চ সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি ঘটে। সারা দেশে সড়ক-মহাসড়কে দুর্ঘটনায় নিহত হন ৩৯৮ জন।
এবারের ঈদযাত্রায়ও সড়ক দুর্ঘটনায় প্রাণহানির আশঙ্কা করছে রোড সেফটি ফাউন্ডেশন। সংগঠনটি গত সোমবার একটি বিবৃতিতে বলেছে, ঈদের সময় মানুষ জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করেন। সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ বেপরোয়া গতি। যানবাহনের ৬০ কিলোমিটার গতির পরে প্রতি ৫ কিলোমিটার গতি বৃদ্ধির কারণে দুর্ঘটনার ঝুঁকি বাড়ে ২ থেকে ৪ গুণ।
প্রতিবারই ঈদযাত্রায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে মোটরসাইকেলে। এবার শুধু রাজধানী থেকে পাঁচ–ছয় লাখ মোটরসাইকেল দেশের বিভিন্ন প্রান্তে যেতে পারে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা ধারণা করছেন। তাঁদের শঙ্কা, মোটরসাইকেলের দূরপাল্লার যাত্রা সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি বাড়াতে পারে।
ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে এবং দুর্ঘটনায় প্রাণহানি কমাতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে হাইওয়ে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক বরকতউল্লাহ খান প্রথম আলোকে বলেন, ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে। বেপরোয়া গতি নিয়ন্ত্রণে স্পিডগান নিয়ে পুলিশ সদস্যরা মাঠে থাকবেন।
ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার (এনটিএমসি) ঈদযাত্রায় ঢাকা ছেড়ে যাওয়া মোট মুঠোফোন ব্যবহারকারীর সংখ্যার তথ্য বিশ্লেষণ করে। তাদের তথ্য অনুযায়ী, গত বছর ঈদযাত্রায় ৬৫ লাখ মানুষ ঢাকা ছেড়েছিলেন। এবার যাত্রী কল্যাণ সমিতির তথ্য বলছে, ঢাকা থেকে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ দেশের বিভিন্ন জেলায় যাতায়াত করবেন।

জনপ্রিয়