রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

রিকেলমের চোখে এই আর্জেন্টিনা ভিন্ন দল

টানা ৩৩ ম্যাচে অপরাজিত রয়েছে আর্জেন্টিনা। ২৮ বছরের দীর্ঘ শিরোপাখরা দূর করে এক বছরের মধ্যে তারা জিতেছে কোপা আমেরিকা ও লা ফিনালিসিমা। সেকারণে লিওনেল মেসি-আনহেল দি মারিয়াদের আগামী কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট বিবেচনা করা হচ্ছে। আলবিসেলেস্তেদের এই দলটিকে নিয়ে ভীষণ উচ্ছ্বসিত হুয়ান রোমান রিকলমে। আর্জেন্টিনার সাবেক এই তারকার মতে, বিশ্বকাপে খুব ভালো করবে লিওনেল স্কালোনির শিষ্যরা।

আগামী নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া কাতার বিশ্বকাপে 'সি' গ্রুপে খেলবে আর্জেন্টিনা। দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা তেমন কঠিন কোনো গ্রুপে পড়েনি। প্রথম ম্যাচে এশিয়ার সৌদি আরবকে মোকাবিলা করার পর তারা লড়বে উত্তর আমেরিকার মেক্সিকোর বিপক্ষে। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ ইউরোপের পোল্যান্ড। খুব বড় কোনো অঘটন না ঘটলে এই গ্রুপ থেকে আর্জেন্টিনার নকআউটে জায়গা করে নেওয়া একরকম নিশ্চিত। আর সাম্প্রতিক উজ্জ্বল পারফরম্যান্সের সুবাদে তাদেরকে ঘিরে রয়েছে বিশ্বকাপ শিরোপা জেতার জোরালো প্রত্যাশা।

সম্প্রতি ইএসপিএনকে দেওয়া সাক্ষাৎকারে ৪৩ বছর বয়সী রিকলমে জানিয়েছেন, আর্জেন্টিনা বিশ্বের অন্য সেরা দলগুলোর মুখোমুখি হতে প্রস্তুত, 'সেরাদের সঙ্গে লড়াই করতে আর্জেন্টিনা তৈরি। আমাকে বলতেই হবে যে এই দলটা ভালো করছে। আমি মনে করি, আর্জেন্টিনার এই দলটির একটি সুবিধা আছে, যা আমি দীর্ঘদিন ধরে আর্জেন্টিনার অন্য দলগুলোতে দেখিনি। সেটা হলো, তারা একটি দল হিসেবে খেলছে। তারা এমন নয়, যাদের জন্য আর্জেন্টিনার হয়ে কিছু অর্জন করা কঠিন।'

দীর্ঘদিন একসঙ্গে থাকার কারণে ফুটবলারদের মধ্যে দারুণ বোঝাপড়া গড়ে উঠেছে। স্কালোনির কৌশল মেনে চালকের আসনে বসে দাপটের সঙ্গে খেলছে তারা। তাই কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে নিয়ে ভীষণ আশাবাদী রিকলমে, 'তারা একে অপরকে ভালোভাবেই চেনে, তারা ম্যাচ নিয়ন্ত্রণ করছে এবং বিশ্বকাপের প্রস্তুতিতে তাদের দলে যারা আছে, তারা বিশ্বের সেরা। আমি খুবই রোমাঞ্চিত এটা নিয়ে যে বিশ্বকাপটা আমাদের জন্য খুব ভালো কাটবে।'

২০১৫ সালে পেশাদার ফুটবলকে বিদায় জানানো রিকলমে আর্জেন্টিনার হয়ে ৫১ ম্যাচ খেলেন। জাতীয় দলের জার্সিতে ১৭ গোল আছে তার নামের পাশে। নিজের সময়ে তিনি ছিলেন বিশ্বের সেরা মিডফিল্ডারদের একজন। ক্লাব পর্যায়ে স্পেনের বার্সেলোনা ও ভিয়ারিয়ালের পাশাপাশি নিজ দেশের বোকা জুনিয়র্সের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।