ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবির চ ইউনিটে প্রতি আসনে লড়বেন ৫৩ শিক্ষার্থী, ভর্তি পরীক্ষা কাল

শিক্ষা

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩৪, ২৮ এপ্রিল ২০২৩

সর্বশেষ

ঢাবির চ ইউনিটে প্রতি আসনে লড়বেন ৫৩ শিক্ষার্থী, ভর্তি পরীক্ষা কাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার (২৯ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে। এদিন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

শনিবার সকাল ১১টা থেকে ১২.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। চলতি শিক্ষাবর্ষে এ ইউনিটে মোট ১৩০টি আসনের বিপরীতে প্রায় ৭ হাজার ৯৭টি আবেদন পড়েছে। সেই হিসেবে আসন প্রতি লড়ছেন প্রায় ৫৩ শিক্ষার্থী।

এই ইউনিটের ভর্তি পরীক্ষার মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি হলো,সাধারণ জ্ঞান (বহুনির্বাচনি)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। ৪০ নম্বরের এ পরীক্ষায় থেকে নির্বাচিতদের অঙ্কন বা ফিগার ড্রইংয়ের বসতে দেয়া হবে। পরবর্তীতে সেখান থেকে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। অংকন (ফিগার ড্রইং) অংশে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রে অনুষ্ঠিত হবে। জানা গেছে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ ভবন এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে অনুষ্ঠিত হবে এ অংশের পরীক্ষা।

চ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো, অংকন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্র্যাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্ট মেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি।

অংকন ও চিত্রায়ণ বিভাগে ২৫টি, ভাস্কর্যে ১০ টি, গ্রাফিক ডিজাইনে ২৫ টি, কারুশিল্পে ১৫টি, প্রিন্টমেকিংয়ে ১২টি, প্রাচ্যকলাতে ১৫, শিল্পকলার ইতিহাসে ১৮টি ও মৃৎশিল্প বিভাগে ১০টি আসন রয়েছে। 

এদিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টায় কলা ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

জনপ্রিয়