ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কুমিল্লায় গড়ে উঠছে সবুজ পোশাক কারখানা 

দেশবার্তা

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ৩ মে ২০২৩

সর্বশেষ

কুমিল্লায় গড়ে উঠছে সবুজ পোশাক কারখানা 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মধ্যবর্তী কুমিল্লায় একের পর এক গড়ে উঠছে সবুজ পোশাক কারখানা। এরইমধ্যে আন্তর্জাতিক স্বীকৃতিও পেয়েছে একটি। এসব কারখানায় উৎপাদিত পোশাক ইউরোপ, আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়াসহ যাচ্ছে বিভিন্ন দেশে। বছরে এখান থেকে পোশাক রপ্তানির  পরিমাণ প্রায় ১২শ' কোটি টাকা।
গার্মেন্টস খাতের একাধিক উদ্যোক্তা বলেন, গ্রিন ফ্যাক্টরির স্বীকৃতি বাংলাদেশে বাড়ার কারণে প্রচলিত বাজার তথা ইউরোপ ও আমেরিকার বাইরে নতুন বাজারগুলো থেকে বাড়তি অর্ডার আসছে। এতে সার্বিকভাবে রফতানি বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। ঢাকা-চট্রগ্রাম মহাসড়বের পোশাক রপ্তানীর ওপর ভর করে দেশের অর্থনীতিও জোর কদমে এগিয়ে চলেছে। 
বাংলাদেশে এখন গ্রিন ফ্যাক্টরি ১৮৬টি। এর মধ্যে প্লাটিনাম ক্যাটাগরির ৬২টি, গোল্ড ১১০টি, সিলভার ১০টি ও সার্টিফাইড চারটি। এর মধ্যে গত বছরে ৩০টি কারখানা স্বীকৃতি পায়। এর মধ্যে ১৫টি ছিল প্লাটিনাম ক্যাটাগরির। আর চলতি জানুয়ারি মাসে দুইটি প্লাটিনাম ক্যাটাগরিতে ও একটি গোল্ড ক্যাটাগরিতে গ্রিন ফ্যাক্টরির স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। এছাড়া ৫৫০টির বেশি কারখানা গ্রিন ফ্যাক্টরি হতে রেজিস্ট্রেশন বা পাইপলাইনে রয়েছে।
গোল্ডেন ক্যাটাগরিতে সবুজ কারখানার স্বীকৃর্তি পাওয়া কুমিল্লার ডেনিম প্রসেসিং প্লান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আয়েশা আক্তার বলেন, অর্থনৈতিক মন্দার মধ্যে বৈশ্বিক বাজারে যখন পোশাকের অর্ডার কমে যাচ্ছে, তখন এ ধরনের স্বীকৃতি বাংলাদেশের ব্যবসায়ীদের মনোবল বৃদ্ধি করে। এতে বাংলাদেশের প্রতি ক্রেতাদের আস্থা বাড়ছে। এর ফলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশের রফতানি আয়ে সুবাতাস বইছে। অর্থনৈতিক ভাবে উন্নত হচ্ছে। তিনি বলেন, ডেনিম প্রসেসিং প্লান্ট থেকে ২০২২ খ্রিষ্টাব্দে সাড়ে ৪ কোটি টাকার পোশাক রপ্তানি করেছেন।
এ প্রসঙ্গে কুমিল্লা চেম্বার অব কমার্সের সহ-সভাপতি জামাল আহমেদ বলেন, এ ধরনের স্বীকৃতি আমাদের মনোবল বৃদ্ধি করছে। এর প্রভাব পড়ছে রপ্তানি আয়েও। দেশের সবুজ ফ্যাক্টরির স্বীকৃতি বাড়ার কারণে আগামীতেও রপ্তানী আরও বাড়বে বলে মনে করেন তিনি।

জনপ্রিয়