ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কারখানা মালিকসহ ১৬ জনের নামে মামলা: সীতাকুণ্ডে বিস্ফোরণ

জাতীয়

প্রকাশিত: ১৪:৫৭, ৭ মার্চ ২০২৩

সর্বশেষ

কারখানা মালিকসহ ১৬ জনের নামে মামলা: সীতাকুণ্ডে বিস্ফোরণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় কারখানার তিন মালিকসহ মোট ১৬ জনকে আসামি করে মামলা করা হয়েছে। 

অক্সিজেন প্ল্যান্টে দায়িত্ব অবহেলার অভিযোগ এনে মামলাটি দায়ের করেছেন ওই বিস্ফোরণে নিহত আবদুল কাদেরের স্ত্রী রোকেয়া বেগম।

সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ তোফায়েল আহমেদ জানিয়েছেন, সোমবার রাতে মামলাটি নথিভুক্ত হয়।

মামলায় সীমা অক্সিজেন প্লান্টের মালিক হিসেবে যাদের আসামি করা হয়েছে তারা হলেন- সীমা অক্সিজেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মামুন উদ্দিন (৫৫), পরিচালক পারভেজ হোসেন (৪৮), আশরাফ উদ্দিন বাপ্পি (৪২), ম্যানেজার আব্দুল আলীম (৪৫), প্ল্যান্ট অপারেটর ইনচার্জ সামসুজ্জামান শিকদার (৬২), প্ল্যান্ট অপারেটর খুরশিদ আলম (৫০), সেলিম জাহান (৫৮), নির্বাহী পরিচালক মো. কামাল উদ্দিন, অ্যাডমিন অফিসার গোলাম কিবরিয়া, অফিসার শান্তনু রায়, সামিউল, সুপারভাইজার ইদ্রিস আলী, সানা উল্লাহ, সিরাজ উদ-দৌলা, রাকিবুল ও রাজীব।

এজাহারে উল্লেখ, কারখানা মালিক ও আসামি হওয়া কর্মকর্তারা যথাযথ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেননি। তারা বিপজ্জনকভাবে গ্যাস উৎপাদন, ভর্তি ও সরবরাহ করতেন। তারা তাৎক্ষণিকভাবে দুর্ঘটনা মোকাবিলা করার মতো প্রশিক্ষিত জনবল রাখেননি। এতে করে বিস্ফোরণে তার স্বামীসহ সাতজন মারা যান।

ওসি তোফায়েল আহমেদ বলেন, মামলায় মালিকপক্ষসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্ব কর্তব্য অবহেলা ও গাফিলতির অভিযোগ আনা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে মামলার তদন্ত শুরু করা হবে।

উল্লেখ্য, গত শনিবার বিকেল সাড়ে চারটায় সীমা অক্সিজেন প্লান্টে বিস্ফোরণে সাত জন নিহত ও ২৫ জন আহত হন। কারণ জানতে গঠন করা হয় তদন্ত কমিটি। তাদের প্রাথমিক ধারনা, সিলিন্ডার থেকে নয়, প্ল্যান্টটিতে অক্সিজেন সেপারেশন কলাম থেকেই বিস্ফোরণ হয়েছে। 

এছাড়া প্ল্যান্টটিতে শুধু অক্সিজেনের সিলিন্ডার থাকার কথা থাকলেও নাইট্রোজেন ও কার্বনডাই অক্সাইডের সিলিন্ডার পাওয়া গেছে বলে জানিয়েছেন তদন্ত কমিটির সদস্যরা।

জনপ্রিয়