ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যুবার্ষিকী আজ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ১৭ মে ২০২৩

সর্বশেষ

দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যুবার্ষিকী আজ

বাংলায় জনপ্রিয়তা পাওয়া দেশাত্মবোধক গানের মধ্যে অন্যতম হল দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ধনধান্যে পুষ্পে ভরা’। তিনি ডিএল রায় নামে বেশি পরিচিত। পাঁচ শতাধিক গান লিখেছেন তিনি- যা দ্বিজেন্দ্রগীতি নামে পরিচিত। 
দ্বিজেন্দ্রলাল ১৮৬৩ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই পশ্চিমবঙ্গের নদিয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। তার বাবা কার্তিকেয়চন্দ্র রায় ছিলেন কৃষ্ণনগর রাজবংশের দেওয়ান এবং বিশিষ্ট খেয়াল গায়ক ও সাহিত্যিক। তার বাড়িতে বহু গুণীজনের সমাবেশ হতো। এমন পরিবেশে বেড়ে উঠেন বালক দ্বিজেন্দ্রলাল।
দ্বিজেন্দ্রলালের মূল অবদান ধরা হয় সঙ্গীতে। তার গানে দুটি ভিন্ন ধারা বিদ্যমান- ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত ও ইউরোপীয় ধ্রুপদি সঙ্গীত। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের ধ্রুপদ ও খেয়াল তাকে গভীরভাবে প্রভাবিত করেছিল। এর উপর ভিত্তি করে তিনি অনেক গানে সুর করেন। এছাড়া কয়েকটি কীর্তনাঙ্গ গান রয়েছে। 
উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে- ধনধান্যে পুষ্পভরা, ওই মহাসিন্ধুর ওপার হতে, আমি তোমার কাছে ভাসিয়া যাই, মলয় আসিয়া বলে গেছে কানে, পতিতোদ্বারিনী গঙ্গে, কে গান গেয়ে গেয়ে চলে যায়, নিখিল জগত সুন্দর সব, তোমারেই ভালবেসেছি আমি, আজি বিমল নিদাঘ প্রভাতে, ঘনতমসাবৃত অম্বর ধরণী, নীল আকাশের অসীম ছেয়ে, এসো প্রাণসখা এসো প্রানে, একি শ্যামল সুষমা, চরন ধরে আছি ও বেলা বয়ে যায়। ১৮৮৭ খ্রিষ্টাব্দে বিখ্যাত হোমিওপ্যাথিক চিকিৎসক প্রতাপচন্দ্র মজুমদারের মেয়ে সুরবালা দেবীকে বিয়ে করেন। 
দ্বিজেন্দ্রলাল রায় ১৯১৩ খ্রিষ্টাব্দের এই দিনে কলকাতায় মৃত্যুবরণ করেন।

জনপ্রিয়