ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪ , ২১ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আইএমএফের শর্ত পূরণে রেপোর নিলাম সপ্তাহে দুই দিন

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৪, ২ জুলাই ২০২৪

সর্বশেষ

আইএমএফের শর্ত পূরণে রেপোর নিলাম সপ্তাহে দুই দিন

এবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলার ঋণ কর্মসূচির শর্ত হিসেবে ব্যাংকগুলোর জন্য দৈনিক রেপো সুবিধা বন্ধ করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের এক পরিপত্রে বলা হয়েছে, এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো দৈনিক ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ ধার করতে পারবে না। রেপোর নিলাম প্রতি সপ্তাহে দুই দিন অনুষ্ঠিত হবে। এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। তবে আগের মতোই দৈনিকভিত্তিক স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) ও স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) সুবিধা অব্যাহত থাকবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, এখন থেকে প্রতি সপ্তাহের সোম ও বুধবার এই নিলাম অনুষ্ঠিত হবে। এই দিনগুলোর কোনো একটিতে যদি সরকারি ছুটি পড়ে, তাহলে তার পরবর্তী কর্মদিবসে রেপোর নিলাম অনুষ্ঠিত হবে। রেপো হচ্ছে রিপারচেজ অ্যাগ্রিমেন্ট; এর মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলো স্বল্প মেয়াদে কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ ধার নেয়।

অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশ ২০২২ খ্রিষ্টাব্দের জুলাই মাসে আইএমএফের কাছে ঋণ চায়। বাংলাদেশের ঋণ আবেদনের ছয় মাস পর সংস্থাটি গত বছরের ৩০ জানুয়ারি শর্ত সাপেক্ষে ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে। আইএমএফ তখন জানায়, শর্তপূরণ সাপেক্ষে ২০২৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত মোট সাত কিস্তিতে এই ঋণ দেয়া হবে। এখন পর্যন্ত ঋণের তিন কিস্তি পেয়েছে বাংলাদেশ।

সংস্থাটির পরামর্শে ঋণের সুদ ও ডলারের দাম নির্ধারণ বাজারভিত্তিক করাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এবার তাদের আরেকটি শর্তানুযায়ী রেপোর নিলাম সপ্তাহে দুই দিন করার সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় ব্যাংক।

জনপ্রিয়