ঢাকা সোমবার, ০৮ জুলাই ২০২৪ , ২৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৭ টাকার লবণ ভোক্তা পর্যায়ে ৪২ টাকা

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৫, ৫ জুলাই ২০২৪

সর্বশেষ

৭ টাকার লবণ ভোক্তা পর্যায়ে ৪২ টাকা

দেশে বেড়েছে অপরিশোধিত লবণের উৎপাদন। ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) হিসাবে চলতি মৌসুমে ২৪ লাখ ৩৭ হাজার ৮৯০ টন লবণ উৎপাদিত হয়েছে, যা গত বছরের চেয়ে দুই লাখ আট হাজার টন বেশি। তবে এই বাড়তি উৎপাদনের সুফল মিলছে না। চলতি মৌসুমে মাঠ পর্যায়ে প্রতি কেজি লবণ বিক্রি হয়েছে সাত টাকা দরে। অথচ ভোক্তা পর্যায়ে মাঝারি মানের লবণ বিক্রি হচ্ছে ৪২ টাকায়।

দেশের মুদি দোকান ও সুপার শপগুলোয় খোঁজ নিয়ে জানা গেছে, ভোক্তা পর্যায়ে এখন ভ্যাকুয়াম ইভাপোরেশন পদ্ধতিতে পরিশোধিত লবণ কেজিপ্রতি ৪২ টাকা, মেকানিক্যাল পদ্ধতিতে পরিশোধিত লবণ ২৫ থেকে ৩০ টাকা ও সাধারণ লবণ ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

লবণ শিল্প উন্নয়ন কেন্দ্রের প্রধান ও বিসিকের উপমহাব্যবস্থাপক মো. জাফর ইকবাল ভুঁইয়া বলেন, চলতি মৌসুমে (২০২৩-২৪) দেশে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিলো ২৫ লাখ ২৮ হাজার টন। মৌসুমের শেষ দিন (গত ২৫ মে) পর্যন্ত লবণ উৎপাদিত হয়েছে ২৪ লাখ ৩৭ হাজার ৮৯০ টন, যা গত ৬৪ বছরের মধ্যে সর্বোচ্চ এবং গত বছরের তুলনায় দুই লাখ আট হাজার টন বেশি। 

কৃষক ও বিসিকের তথ্যমতে, সম্প্রতি শেষ হওয়া মৌসুমে মাঠ পর্যায়ে মণপ্রতি (৪০ কেজি) অপরিশোধিত লবণ বিক্রি হয়েছে ২৮০ থেকে ৩০০ টাকায়, যা বর্তমানে ৩৫০ টাকায় গিয়ে ঠেকেছে। সেই হিসাবে মাঠ পর্যায়ে প্রতি কেজি লবণ বিক্রি হচ্ছে সাত থেকে আট দশমিক ৭৫ টাকার মধ্যে।

একই মাঠ থেকে ও একই দামে সংগ্রহ করা অপরিশোধিত লবণ মেকানিক্যাল পদ্ধতিতে পরিশোধিন শেষে ভোক্তা পর্যায়ে ২৫ থেকে ৩০ টাকা এবং ভ্যাকুয়াম ইভাপোরেশন পদ্ধতিতে পরিশোধিত লবণ ৪২ টাকায় বিক্রি হচ্ছে।
দেশে সবচেয়ে বেশি লবণ উৎপাদন হয় কক্সবাজারের সাত উপজেলায়। 

এর মধ্যে সবচেয়ে বেশি লবণ উৎপাদন হয় মহেশখালী উপজেলায়। তবে উপজেলার মাতারবাড়িতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের ফলে লবণ চাষ সীমিত হয়ে আসায় বিকল্প খুঁজছে বিসিক। কয়েক বছর আগে চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় ২৫ হাজার একর জমিতে লবণ শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। বিসিকের উদ্যোগ এখন বাস্তবায়ন না হলেও দ্বিতীয় উপজেলা হিসেবে চট্টগ্রামের আনোয়ারায় ব্যক্তি উদ্যোগে লবণ চাষ শুরু হয়েছে। 
 

জনপ্রিয়