ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পণ্য আমদানিতে নগদ অর্থ জমার শর্ত শিথিল

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ২২:৪২, ২৪ জুলাই ২০২৪

সর্বশেষ

পণ্য আমদানিতে নগদ অর্থ জমার শর্ত শিথিল

২০২৪-২৫ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি গত ১৮ জুলাই ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এ নীতিতে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। তবে আমদানি ঋণপত্র খোলার ক্ষেত্রে বিধিনিষেধ কড়াকড়ি বা শিথিল করার ঘোষণা দিয়েছে সংস্থাটি। কেন্দ্রীয় ব্যাংক সংস্থাটির ওয়েবসাইটে নতুন মুদ্রানীতি প্রকাশ করে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, এবারের মুদ্রানীতিতে এখন থেকে গাড়ি, ফলমূল, ফুল ও প্রসাধনী আমদানির ক্ষেত্রে শুধু ঋণপত্রের বিপরীতে নগদ অর্থ জমা দিয়ে এসব পণ্য আমদানি করতে হবে। এর বাইরে অন্য পণ্য আমদানিতে অগ্রিম অর্থ জমার বিষয়টি শিথিল করা হবে।

নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি আগের মতো রাখা হয়েছে। গত জুন পর্যন্ত বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৯ দশমিক ৮ শতাংশ। আগামী ডিসেম্বর পর্যন্ত বেসরকারি ঋণের প্রবৃদ্ধির এ হারই বহাল রাখা হয়েছে। অন্যদিকে সরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি জুন শেষে দাঁড়িয়েছে ১২ দশমিক ৮ শতাংশ।

নতুন মুদ্রানীতিতে সরকারি ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা আরো বাড়িয়ে ১৪ দশমিক ২ শতাংশ করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক নতুন টাকা ছাপিয়ে (রিজার্ভ মানি) মুদ্রার সরবরাহ বাড়াবে না বলে ঘোষণা দিয়েছে। জুনে রিজার্ভ মানির প্রবৃদ্ধি ছিলো ৭ দশমিক ৯ শতাংশ। ডিসেম্বরে এ প্রবৃদ্ধি কমিয়ে ২ শতাংশ নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

জনপ্রিয়