ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

চট্টগ্রাম বন্দরে পুরোপুরি সচল আমদানি-রপ্তানি কার্যক্রমপণ্য

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:২৯, ২৬ জুলাই ২০২৪

সর্বশেষ

চট্টগ্রাম বন্দরে পুরোপুরি সচল আমদানি-রপ্তানি কার্যক্রমপণ্য

স্বাভাবিক হতে শুরু করেছে দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রমের অচলাবস্থা। পুরোদমে শুরু হয়েছে পণ্য রপ্তানি। বেড়েছে বন্দর থেকে আমদানি পণ্য খালাসের চাপও।

গত কয়েক দিনের অচলাবস্থার কারণে বন্দরের ভেতরে আমদানি পণ্যের স্তূপ বেড়ে গিয়েছিলো। খালাস না হওয়ায় প্রায় ৪১ হাজার কনটেইনার জমে বন্দরে। পণ্য খালাস শুরু হওয়ায় গত বৃহস্পতিবার সকালে এ সংখ্যা ৪০ হাজারের নিচে নেমেছে। পণ্য খালাসের চাপের কারণে বন্দরের ভেতরে যান চলাচলে জট লেগে গেছে। এই চাপ স্বাভাবিক হতে কিছুদিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন বন্দর কর্মকর্তারা।

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে গত বৃহস্পতিবার রাত থেকে ইন্টারনেট বন্ধ হয়ে যায়। এতে বন্ধ হয়ে যায় আমদানি-রপ্তানি কার্যক্রমও। কারণ, অনলাইনে কোনো পণ্য চালানের শুল্কায়নের জন্য কোনো নথিপত্র জমা দেয়া যাচ্ছিলো না। এ অবস্থায় গত মঙ্গলবার বিকল্প ব্যবস্থায় চট্টগ্রাম কাস্টমস আমদানি-রপ্তানির শুল্কায়ন কার্যক্রম শুরু করে। বুধবার সীমিত পরিসরে ব্রন্ডব্যান্ড ইন্টারনেট চালু হয়। তাতে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হতে শুরু করে। গত বৃহস্পতিবার পুরোপুরি সচল হয় আমদানি-রপ্তানি কার্যক্রম।

চট্টগ্রাম বন্দর দিয়ে যেসব পণ্য আমদানি-রপ্তানি হয়, তার ৯৫ শতাংশই শুল্কায়ন করে চট্টগ্রাম কাস্টমস। চট্টগ্রাম কাস্টমসের তথ্য অনুযায়ী, বুধবার ৮ হাজার ১৫৩টি আমদানি-রপ্তানি চালান শুল্কায়ন হয়েছে। শুল্কায়নের জন্য অনলাইনে নথি জমা দেয়া হয়েছে ৯ হাজার ৩৪৫টি চালানের। গত বৃহস্পতিবার দুপুর পর্যন্ত অনলাইনে আমদানি-রপ্তানির নথি জমা হয়েছে ৪ হাজার ২০০ টির। স্বাভাবিক সময়ের চেয়ে এ সংখ্যা বেশি। কাস্টমস শুল্কায়নের পরই রপ্তানি পণ্য ডিপো থেকে এনে বন্দর দিয়ে জাহাজে তুলে দেয়া হয়। আবার আমদানি পণ্যের শুল্ক–কর পরিশোধ করে বন্দর থেকে খালাস করেন ব্যবসায়ীরা। 

জনপ্রিয়