ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শাটডাউন-কারফিউয়ের প্রভাব আম বাজারে

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৭, ২৬ জুলাই ২০২৪

সর্বশেষ

শাটডাউন-কারফিউয়ের প্রভাব আম বাজারে

দেশের সর্ববৃহৎ আমের বাজার চাঁপাইনবাবগঞ্জের কানসাটে ক্রেতা নেই। ফলে বিপাকে বিক্রেতারা। ক্রেতাশূন্য বাজারে কমে গেছে আমের দামও। আমের ভরা মৌসুমে উৎপাদিত আম বিক্রি করতে না পারায় চরম বিপাকে পড়েছেন আম চাষি ও ব্যবসায়ীরা।

সরেজমিনে কানসাট আম বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতা ও আড়তদারদের সঙ্গে কথা বলে এমন চিত্রই দেখা গেছে। আম চাষি ও বিক্রেতাদের অভিযোগ, শাটডাউন ও চলমান কারফিউয়ের নেতিবাচক প্রভাব পড়েছে আম বাজারে। এরই মধ্যে জাতভেদে মণ প্রতি আমের দাম কমেছে ৫’শ থেকে দেড় হাজার টাকা পর্যন্ত। মৌসুমের শেষ সময়ে আম বাজার ব্যবস্থাপনা ব্যহৃত হওয়ায় এখন পথে বসার উপক্রম চাষিদের।
কানসাট আম বাজারের বিক্রেতারা জানান, বাজারে আম থাকলেও সেই পরিমাণে ক্রেতা নেই। দেশে যেহেতু কারফিউ চলছে, তাই ক্রেতা নেই বাজারে। ফলে এ খাতের সবাই এখন আমরা ক্ষতিগ্রস্ত। আম হচ্ছে কাঁচাপণ্য, চলমান সঙ্কটে তো আর আম পাঁকা আটকানো যাবে না। এখন বাধ্য হয়ে কম দামে আম বিক্রি করতে হচ্ছে। তাও ক্রেতা নেই। অনলাইন বন্ধ থাকায় এ সঙ্কট আরো বেশি হয়েছে। পার্টির সঙ্গে যোগাযোগও করা যাচ্ছে না। গত কয়েকদিনের চলমান আন্দোলন-সঙ্কটে যে ক্ষতি হয়েছে তা আর পূরণ করা সম্ভব নয়।

এদিকে কানসাট আম আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ওমর ফারুক জানান, শাটডাউন ও কারফিউয়ের প্রভাবে যানবাহন সঙ্কট, ব্যাংক এবং অনলাইন বন্ধ থাকায় ব্যাপক পভাব পড়েছে আম বাজারে। আম বাজারজাতের এই সময়ে প্রতিদিন যেখানে ২৫ থেকে ৩০ কোটি টাকার বেচাকেনা হয় সেখানে তা নেমে দাঁড়িয়েছে ৫ থেকে ৭ কোটিতে। তিনি আরো বলেন, এই সময়ে প্রতিদিন যেখানে ২৫০ থেকে ৩০০ ট্রাক আম কানসাট থেকে দেশের বিভিন্ন প্রান্তে যায়, বর্তমানে তা নেমে দাঁড়িয়েছে ৩০ থেকে ৫০ ট্রাকে। আবার দ্বিগুণ ভাড়া দিয়েও ট্রাক পাওয়া যাচ্ছে না।
 

জনপ্রিয়