ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বিদ্যুতে ভর্তুকির ছাড় হাজার কোটি টাকা

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:১১, ২৭ জুলাই ২০২৪

সর্বশেষ

বিদ্যুতে ভর্তুকির ছাড় হাজার কোটি টাকা

বিদ্যুতের ভর্তুকি বাবদ অর্থ মন্ত্রণালয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) অনুকূলে হাজার কোটি টাকা ছাড় করেছে। এ টাকায় শুধু বেসরকারি খাতের ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্লান্ট (আইপিপি) এবং রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের পাওনা পরিশোধ করতে বলা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সরকারের কোষাগারে পর্যাপ্ত টাকা না থাকায় চাহিদা অনুযায়ী ভর্তুকি অর্থ ছাড় করা সম্ভব হচ্ছে না।

গত ১৮ জুলাই এক হাজার কোটি টাকা ছাড় করে জ্বালানি বিভাগকে চিঠি দিয়েছে অর্থ বিভাগ। এতে বলা হয়, বিদ্যুৎ খাতের ভর্তুকি বাবদ ২০২৩ খ্রিষ্টাব্দের জুন পর্যন্ত আইপিপি, রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের পাওনা পরিশোধ করা হয়েছে। এর পরের দুই মাসে মোট ৫ হাজার ৪২৬ কোটি ৮ লাখ টাকার দাবি এসেছে। এ দুই মাসের জন্য ইতোমধ্যে ১ হাজার ৮০৮ কোটি টাকার নগদ ভর্তুকি ও বন্ডের মাধ্যমে দেয়া হয়েছে। আরো এক হাজার কোটি টাকা চলতি ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ভর্তুকি ও প্রণোদনা ব্যবস্থাপনা খাতের বরাদ্দ থেকে দেয়া হলো।

ছাড় করা টাকা ব্যবহারের ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বলা হয়েছে, আইপিপি, রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের পাওনা পরিশোধ ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে এ অর্থ ব্যয় করা যাবে না। এ অর্থ ভবিষ্যতে অডিটের মাধ্যমে নিরূপিত মোট প্রদেয় অর্থের সঙ্গে সমন্বয় করতে হবে। বিদ্যুৎ খাতের ক্যাপাসিটি চার্জের পরিমাণ যৌক্তিকভাবে কমিয়ে আনতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

সুষ্ঠু ভর্তুকি ব্যবস্থাপনার স্বার্থে পিডিবি, অধীন প্রতিষ্ঠান ও বিদ্যুৎ উৎপাদন ইউনিটসমূহে রিয়াল টাইম ডেটানির্ভর ইআরপি সফটওয়্যার অতিসত্বর বাস্তবায়নের ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে আর্থিক শৃঙ্খলা ও জাতীয় বাজেট ব্যবস্থাপনার স্বার্থে আর্থিক ক্ষমতা অর্পণ আদেশ অনুযায়ী আর্থিক সংশ্লেষসংবলিত বিষয়াবলি, যেমন– বিদ্যুৎকেন্দ্রের চুক্তি নবায়ন অথবা নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপন বিবেচনার জন্য অর্থ বিভাগে পাঠাতে হবে।

জনপ্রিয়