ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৬ দিনে রেমিট্যান্স এসেছে ৭ কোটি ৮০ লাখ ডলার

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:১৬, ২৭ জুলাই ২০২৪

সর্বশেষ

৬ দিনে রেমিট্যান্স এসেছে ৭ কোটি ৮০ লাখ ডলার

গত ছয় দিনে (১৯ থেকে ২৪ জুলাই) দেশে ৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। কিন্তু গত জুন মাসে প্রতিদিন গড়ে ৮ কোটি ডলারের বেশি প্রবাসী আয় এসেছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রবাসী আয়সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ জুলাই পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছে মাত্র ১৫০ কোটি ডলার। এর মধ্যে প্রায় ৯৮ কোটি ডলার এসেছিলো প্রথম ১৩ দিনে। আর ১৪ থেকে ২৪ জুলাই পর্যন্ত ১০ দিনে রেমিট্যান্স এসেছে প্রায় ৫৩ কোটি ডলার। যেখানে গত মাসে (জুন) প্রবাসী বাংলাদেশিরা ২৫৪ কোটি ১৬ লাখ ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছিলেন।

সংশ্লিষ্টরা বলছেন, কোটা সংক্রান্ত আন্দোলনকে ঘিরে সহিংসতাকে কেন্দ্র করে ইন্টারনেট বন্ধ ও কারফিউর প্রেক্ষাপটে চলতি জুলাইয়ে প্রবাসী আয়ে বড় ধরনের ধাক্কা খাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

অবশ্য গত ১৯ থেকে ২৪ জুলাই পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম চলেছে মাত্র একদিন। শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশজুড়ে যে পরিস্থিতি তৈরি হয়েছিলো, তা নিয়ন্ত্রণে ১৯ জুলাই শুক্রবার রাত থেকে কারফিউ জারি করে সরকার। 

তিনদিন লেনদেন বন্ধ থাকার পর গত ২৪ জুলাই ব্যাংক চালু হয়। ওই দিন লেনদেন চলে বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত চার ঘণ্টা। ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকায় ১৯ জুলাই থেকে ২৩ জুলাই বৈধ পথে তথা ব্যাংকের মাধ্যমে দেশে প্রবাসী আয় আসাও সম্ভব ছিলো না। এ সময়ের মধ্যে যারা বিদেশ থেকে প্রবাসী আয় পাঠিয়েছেন, গত বুধবার ব্যাংক খোলার প্রথম দিনেই তা দেশের ব্যাংকে জমা হওয়ার কথা ছিলো; কিন্তু সেটি হয়নি।

জনপ্রিয়