ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টায় পোশাকশিল্প

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:২৬, ২৭ জুলাই ২০২৪

সর্বশেষ

ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টায় পোশাকশিল্প

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত ও দেশব্যাপী চলমান কারফিউয়ের কারণে পোশাক শিল্পে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে চেষ্টা করছেন রপ্তানিকারকরা। বিদেশি খুচরা বিক্রেতা ও ব্র্যান্ডগুলো সময়মতো পণ্য সরবরাহ নিশ্চিতের জন্য তাদের ওপর চাপ দিচ্ছে। চারদিন কারখানা বন্ধ থাকায় পোশাক রপ্তানিকারকরা সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারেও উৎপাদন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তাদের বিশ্বাস, উৎপাদন বাড়িয়ে কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে নেয়া যাবে।

গত সপ্তাহের সংঘাতময় পরিস্থিতির কারণে পোশাক সরবরাহকারীদের শত শত পূর্বনির্ধারিত সভা ও কারখানা পরিদর্শন বাতিল করতে হয়। গত ১৮ জুলাই থেকে শুরু হয়ে ২৩ জুলাই পর্যন্ত ইন্টারনেট বন্ধ থাকায় তারা বিদেশি ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করতে পারেননি। পণ্য উৎপাদন, সরবরাহ ও জাহাজীকরণে বাধা এমন এক সময়ে এসেছে যখন এই খাতটি বিশ্ববাজারে ব্যবসা ফিরে পেতে লড়াই করছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুসারে, গত অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত দেশের পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় পাঁচ দশমিক দুই শতাংশ কমে ৩৩ দশমিক শূন্য চার বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

আন্তর্জাতিক ক্রেতারাও দ্রুত পণ্য পাঠানোর জন্য পোশাক রপ্তানিকারকদের ওপর চাপ দিচ্ছেন। কারণ পশ্চিমে সবচেয়ে বড় উৎসব ক্রিসমাসের আগে তাদের দোকানগুলো নতুন ডিজাইনের পণ্য দিয়ে ভরতে হবে। সে সময় সেখানে সবচেয়ে বেশি বিক্রি হয়। জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর ক্রিসমাসের পণ্য জাহাজীকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়।

বিজিএমইএ সভাপতি এস এম মান্নান কচি গণমাধ্যমকে বলেন, ‘বিদেশি ক্রেতাদের সঙ্গে দু-একদিনের মধ্যে বৈঠকে বসবো। কার্যাদেশ বাতিল না করতে বা পণ্যের দামে ছাড় না চাইতে অনুরোধ করবো।’
 

জনপ্রিয়