ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

প্রথমবারের মতো মালয়েশিয়া ও প্রবাসী আর্ট মেলায় বাংলাদেশ

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:৩১, ২৭ জুলাই ২০২৪

সর্বশেষ

প্রথমবারের মতো মালয়েশিয়া ও প্রবাসী আর্ট মেলায় বাংলাদেশ

মালয়েশিয়া ও প্রবাসী আর্ট মেলা ২০২৪-এ বাংলাদেশ এই প্রথমবারের মতো অংশ নিয়েছে। মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান গত শুক্রবার মেলার আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানা গেছে।

কুয়ালালামপুরে প্যাভিলিয়ন দামানসারা হাইটসে গত ২২ জুলাই থেকে আগামী ৪ আগস্ট পর্যন্ত চলমান এই মেলায় বাংলাদেশসহ ১১টি দেশ অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী অন্যান্য দেশসমূহ হলো, কাজাকিস্তান, হাঙ্গেরি, চীন, ভিয়েতনাম, কোরিয়া, ভারত, পাকিস্তান, মালদোভা, উগান্ডা এবং স্বাগতিক মালয়েশিয়া। সোরিয়াতা রিসোর্সেস এবং আর্ট মার্কেট মালয়েশিয়া এ মেলা আয়োজন করে। মেলায় আর্ট, কারুশিল্প, পণ্যদ্রব্য এবং চিত্রপ্রদর্শনী হচ্ছে। 
মেলায় বাংলাদেশ হাইকমিশনের তত্ত্ববধানে ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (ডব্লিউই)’, মালয়েশিয়া চ্যাপ্টার অংশগ্রহণ করছে। ২টি প্রদর্শনী বুথে বৈচিত্র্যময় পরিসরে বাংলাদেশি হস্তশিল্প, গৃহসজ্জা, ঐতিহ্যবাহী পোশাক, গহনা, খাবার এবং প্রাণ ফুডস-এর খাদ্য ও পানীয় পণ্য প্রদর্শন করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে কর্পোরেট কমিউনিকেশন ট্যুরিজম মালয়েশিয়ার পরিচালক মোহাম্মদ শাহরীর মোহাম্মদ আলী, কাতার দূতাবাসের কাউন্সিলের ইব্রাহীম আল-শেরাইম, প্যাভিলিয়নের পরিচালক ম্যাডাম সুয়ান ওয়াই, আর্ট মার্কেট মালয়েশিয়ার প্রতিষ্ঠাতা রিতা হাত্তা, বিভিন্ন দেশের শিল্পী ও মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া, মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ। মালয়েশিয়ায় প্রায় ১.৪ মিলিয়ন প্রবাসী ছাড়াও প্রায় ৫ হাজার বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন।

জনপ্রিয়