ঢাকা সোমবার, ০১ জুলাই ২০২৪ , ১৬ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এইচএসসি শুরু কাল

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২৯ জুন ২০২৪

সর্বশেষ

এইচএসসি শুরু কাল

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার থেকে। এবার বন্যার কারণে তিনটি বোর্ডের পরীক্ষা পিছিয়ে দেয়ায় প্রথম দিনে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা পরীক্ষায় বসবেন। এগুলো হলো- ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, চট্টগ্রাম ও দিনাজপুর বোর্ড।

আর বন্যার কারণে স্থগিত করা সিলেট শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৯ জুলাই শুরু হবে।  

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় বসছেন মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ ও ছাত্রী ৭ লাখ ৫০৯ জন।

গত বছর সব বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলো ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। সে হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। প্রতিষ্ঠান বেড়েছে ২০৪টি, আর কেন্দ্র বেড়েছে ৬৭টি।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডর অধীনে এবার পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ও ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন।

মাদরাসা শিক্ষা বোর্ডর অধীনে এবার আলীম পরীক্ষায় অংশ নিচ্ছেন ৮৮ হাজার ৭৬ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন ও ছাত্রী ৪৪ হাজার ৪৮৪ জন। প্রতিষ্ঠান সংখ্যা ২ হাজার ৬৮৫টি ও কেন্দ্র সংখ্যা ৪৫২টি। 

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা (কারিগরি) বোর্ডে চলতি বছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী সংখ্যা ৬৫ হাজার ৪২৪ জন।

জনপ্রিয়